ডিএমপির ডিবি কম্পাউন্ডে নিজ কার্যালয়ে শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: ডিএমপি নিউজ

প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনের বিভিন্ন অফিসারদের পরিচয়ে প্রতারণা করার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা উত্তরা বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন মো. ইয়াছিন ও সুরাইয়া ইয়াছমিন। গ্রেপ্তারের সময় তাঁদের হেফাজত থেকে একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

আজ শুক্রবার সকালে ডিএমপির ডিবি কম্পাউন্ডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে বিস্তারিত জানান অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, “সম্প্রতি একজন মনোনয়নপ্রত্যাশী প্রার্থী ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীকে প্রতারকরা ফোন করে বলে, ‘আপনার মনোনয়নের বিষয়ে বিশেষ নির্দেশনা রয়েছে। আপনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হয়েছেন। সেই জন্য আপনাকে দলের ফান্ডে ডোনেশন হিসেবে ২০ কোটি টাকা দিতে হবে। আপনি শর্তে রাজি থাকলে যোগাযোগ করতে পারেন।’ এই বলে প্রতারক ফোন কেটে দেয়। মনোনয়নপ্রত্যাশী প্রার্থী বুঝতে পারেন অজ্ঞাত ব্যক্তি প্রতারণা করে ২০ কোটি টাকা আত্মসাৎ করার চেষ্টা করছে। এই ঘটনায় উত্তরা পশ্চিম থানায় মামলা করা হয়।”

তিনি বলেন, মামলাটি ডিবিতে হস্তান্তর করা হলে উত্তরা বিভাগের উত্তরা জোনাল টিম তদন্ত শুরু করে। গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় আজ শুক্রবার সকালে রাজধানীর আব্দুল্লাহপুর বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ‘চক্রটি বাবা ও মেয়ে মিলে গড়ে তুলেছে। মেয়ে ও বাবা দুইজনে মিলে বিভিন্নজনকে ফোন করেন। তাঁরা প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনের বিভিন্ন কর্মকর্তাদের নাম ব্যবহার করছেন। উদ্ধার হওয়া মোবাইলে বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগের রেকর্ড পাওয়া গেছে এবং ফোন করে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টার কথা স্বীকার করেছেন।’

উত্তরা পশ্চিম থানায় করা মামলায় গ্রেপ্তারকৃতদের আদালতে পাঠানো হয়েছে বলে জানান গোয়েন্দা এ পুলিশ কর্মকর্তা।