৪২.২ কিলোমিটার ম্যারাথন শেষ করার মধ্য দিয়ে আয়রনম্যান উপাধি অর্জন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মিশু বিশ্বাস। ছবি : বাংলাদেশ পুলিশ

প্রথম সিভিল সার্ভেন্ট হিসেবে আয়রনম্যান উপাধি অর্জন করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মিশু বিশ্বাস।

শনিবার (৫ নভেম্বর) মালয়েশিয়ায় অনুষ্ঠিত এক প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে আয়রনম্যান উপাধি অর্জন করেন তিনি।

জানা যায়, আয়রনম্যান প্রতিযোগিতাকে এক দিনের স্পোর্টিং ইভেন্টগুলোর মধ্যে কঠিনতম প্রতিযোগিতা হিসেবে বিবেচনা করা হয়। এই প্রতিযোগিতায় এক জন প্রতিযোগীকে ৩.৮ কিলোমিটার সাঁতার শেষ করে ১৮০.৩ কিলোমিটার সাইকেল চালাতে হয়। এরপর ৪২.২ কিলোমিটার ম্যারাথনে অংশ নিতে হয়। এই ২২৬.৩ কিলোমিটার দূরত্ব বিরতিহীনভাবে কেউ ১৭ ঘণ্টার মধ্যে অতিক্রম করতে পারলে তাঁকে আয়রনম্যান মেডেল দেওয়া হয়।

প্রতিযোগিতায় ৩.৮ কিলোমিটার সাঁতার কাটেন পুলিশ কর্মকর্তা মিশু বিশ্বাস। ছবি : বাংলাদেশ পুলিশ

গত শনিবার মাত্র ১৩ ঘণ্টা ১৯ মিনিটে এই দূরত্ব অতিক্রম করেন পুলিশ কর্মকর্তা মিশু বিশ্বাস। ৩.৮ কিলোমিটার সাঁতার শেষ করতে তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৪১ মিনিট। ১৮০.৩ কিলোমিটার সাইকেল রেস ৭ ঘণ্টা ১১ মিনিটে এবং ৪২.২ কিলোমিটার ম্যারাথন শেষ করেছেন ৪ ঘণ্টা ২৭ মিনিটে।

প্রতিযোগিতার বয়সভিত্তিক ক্যাটাগরিতে ১১তম স্থান অর্জন করেছেন এই পুলিশ কর্মকর্তা। সিভিল সার্ভিসে তিনিই প্রথম ব্যক্তি, যিনি সফলতার সঙ্গে এই কঠিনতম চ্যালেঞ্জ সম্পন্ন করেছেন।

নাভানা গ্রুপ ও পপুলার লাইফ ইন্সুরেন্স এই প্রতিযোগিতায় তাঁকে পৃষ্ঠপোষকতা করে।

এর আগে ২০২০ সালে প্রথম সিভিল সার্ভেন্ট হিসেবে বাংলা চ্যানেল অতিক্রম করেন মিশু বিশ্বাস।