‘সৌরভে-গৌরবে ঢাকা রেঞ্জ, ফিরে দেখা ১১০ বছর’ প্রতিপাদ্যে ঢাকা রেঞ্জের ১১০তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে প্রথমবারের মতো উদযাপিত হয়েছে।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় রেঞ্জ অফিস চত্বরে বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করেন।

এ সময় জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলম, বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, অতিরিক্ত আইজি (প্রশাসন) মো. কামরুল আহসান, অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিন, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, ঢাকার বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম, রেঞ্জের অধীন জেলাসমূহের পুলিশ সুপারগণ এবং অন্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরে এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজারবাগ পুলিশ লাইনসে এসে শেষ হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার সন্ধ্যায় রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, জাতীয় সংসদের হুইপ মো. নজরুল ইসলাম বাবু এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ, এমপি, জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলম, অতিরিক্ত আইজি (প্রশাসন) মো. কামরুল আহসান, স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজি মো. মনিরুল ইসলাম, ঢাকার বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম। অনুষ্ঠানে সংসদ সদস্যগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এবং আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

সালমান এফ রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের অন্যান্য প্রতিষ্ঠানের মতো বাংলাদেশ পুলিশকে আধুনিক করে গড়ে তুলতে কাজ করছেন।

তিনি জনগণের বন্ধু হিসেবে তাদেরকে আরও বেশি সেবা প্রদানের জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

জননিরাপত্তা বিভাগের সচিব ‘দুষ্টের দমন ও শিষ্টের পালন’ এ মন্ত্রে উজ্জীবিত পুলিশ সদস্যদেরকে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান।

আইজিপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী পুলিশের জনবল, ইকুইপমেন্ট, লজিস্টিকস বৃদ্ধি করায় পুলিশে সক্ষমতা বেড়েছে।
তিনি বলেন, বাংলাদেশ পুলিশ সকলের সহযোগিতায় কার্যকরভাবে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে ঢাকা রেঞ্জের ইতিহাস তুলে ধরে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি কেক কাটা হয়। অতিথিগণ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত তথ্যবহুল ও নান্দনিক স্মরণিকা ‘সৌরভে-গৌরবে ঢাকা রেঞ্জ’ এর মোড়ক উন্মোচন করেন।