‘ফেব্রিক লাগবে’র উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

টেক্সটাইল ও রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানায় ব্যবহৃত সুতাসহ যাবতীয় পণ্য এখন অনলাইনে পাওয়া যাবে। এসব পণ্য ক্রয়-বিক্রয়, ট্রেডিং এবং সরবরাহের ক্ষেত্রে বাংলাদেশের প্রথম ডিজিটাল মার্কেটপ্লেস ‘ফেব্রিক লাগবে’ মোবাইল অ্যাপের যাত্রা শুরু হয়েছে। খবর বাসসের।

রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) অডিটরিয়ামে মঙ্গলবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এর উদ্বোধন করা হয়।
এ সময় ফেব্রিক লাগবে লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. নাজমুল ইসলাম, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রাজিয়া সুলতানা, আইটি অপারেশন হেড আবু বকর সিদ্দিক, ফাইন্যান্স এন্ড অ্যাডমিনিস্ট্রেশন অ্যাডভাইজার মো. জাকির হোসাইনসহ অনেকেই উপস্থিত ছিলেন ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্ল্যাটফর্ম মূলত টেক্সটাইল ও তৈরি পোশাকশিল্প খাতের সমন্বয়ে বি-টু-বি ধরনের। সেখানে বিক্রেতা তার পণ্য (রেডিমেড গার্মেন্টস, কাপড়, সুতা, তুলা, ট্রিমস অ্যান্ড অ্যাকসেসরিজ, সাইজিং, ডাইং প্রসেসিং, কেমিক্যাল, মেশিনারিজ) সরাসরি বায়ারের কাছে মধ্যস্বত্বভোগী ছাড়াই নগদ মূল্যে বিক্রয় করতে পারবেন।

অপরদিকে ক্রেতা তাঁর পছন্দমতো পণ্য (কাপড়, সুতা, এবং অ্যাপ সংশ্লিষ্ট অন্যান্য পণ্য) উৎপাদনকারীর কাছ থেকে সুলভ মূল্যে সঠিক মাপে ও গুণগত মান নিশ্চিত করে সরাসরি কিনতে পারবেন।

এই অ্যাপে উভয় পক্ষের জন্য বিডের অপশন আছে। এর আওতায় বিক্রেতা তাঁর পণ্যটির সম্পূর্ণ বর্ণনা দিয়ে ফেব্রিক লাগবে মোবাইল অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে এন্ট্রি করে বিড করার জন্য প্ল্যাটফর্মে লাইভ করতে পারবেন। অপরদিকে ক্রেতারা তাঁদের পছন্দমতো পণ্যের গুণাগুণের উল্লেখ করে রিভার্স বিড করতে পারবেন।
সংবাদ সম্মেলনে মো. নাজমুল ইসলাম জানান, প্ল্যাটফর্মটি টেক্সটাইল ও তৈরি পোশাকশিল্পের সমন্বয়ে বি২বি ধরনের, যেখানে বিক্রেতা তাঁর পণ্য সরাসরি বায়ারের কাছে কোনো ধরনের মধ্যস্বত্বভোগী ও ঝুঁকি ছাড়া নগদ মূল্যে বিক্রয় করতে পারবেন। অপরদিকে ক্রেতা তাঁর পছন্দমতো পণ্য উৎপাদনকারীর কাছ থেকে কাপড়, সুতাসহ কোনো ধরনের ঝামেলা ছাড়া সুলভ মূল্যে সরাসরি কিনতে পারবেন।

ফেব্রিক লাগবের ওয়েবসাইট ঠিকানা হলো www.fabriclagbe.com