বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির ৩৯তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, বাংলাদেশ পুলিশকে একটি পেশাদার বাহিনী হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের অনন্য অবদান রয়েছে।

শনিবার (২৪ ডিসেম্বর) সকালে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির (বিআরপিওডব্লিউএ) ৩৯তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির ৩৯তম বার্ষিক সাধারণ সভায় উপস্থিত অতিথিবৃন্দ। ছবি : বাংলাদেশ পুলিশ

সমিতির সভাপতি সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা মো. আবদুর রউফ, পিপিএম-এর সভাপতিত্বে কর্মরত ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

সভায় স্বাগত বক্তব্য দেন সমিতির সহসভাপতি ও সাবেক ডিআইজি বীর মুক্তিযোদ্ধা মো. ওয়ালিয়ার রহমান। বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন মহাসচিব ও অবসরপ্রাপ্ত পুলিশ সুপার মিয়া লুৎফর রহমান চৌধুরী। বার্ষিক বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ মো. বক্তিয়ার হোসেন ভূঞা পিপিএম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সহসভাপতি ও অবসরপ্রাপ্ত আইজিপি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুস সাত্তার পিপিএম।

সমাজসেবামূলক কার্যক্রমে বিশেষ অবদানের জন্য এক পুলিশ সদস্যের হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি : বাংলাদেশ পুলিশ

আইজিপি বলেন, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাগণ তাঁদের মেধা, মনন ও শ্রম দিয়ে বাংলাদেশ পুলিশকে তিলে তিলে গড়ে তুলেছেন। অবসর গ্রহণের পরও তাঁরা বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে বিভিন্ন ধরনের সামাজিক কার্যক্রম পরিচালনা করেছেন।

তিনি বলেন, আপনারা চাকরিজীবনে অক্লান্ত শ্রম দিয়ে দেশের সেবা করেছেন, এখন অবসরের পরও ক্লান্তিহীনভাবে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে বিশেষ করে শিশুদের জন্য কাজ করে যাচ্ছেন।

এক বয়োজ্যেষ্ঠ ব্যক্তির হাতে সম্মাননা স্মারক তুলে দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আইজিপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের উন্নয়নের পাশাপাশি বাংলাদেশ পুলিশেরও প্রভূত উন্নতি সাধিত হয়েছে। একসময় পুলিশের তদন্ত ছিল সোর্সনির্ভর। আর এখন তথ্য ও প্রযুক্তি ব্যবহারের ফলে প্রায় ৯০ ভাগ মামলার রহস্য উদ্‌ঘাটিত হচ্ছে। পুলিশের কার্যক্রমে এসেছে ব্যাপক গতিশীলতা।

তিনি সমিতির সমাজসেবামূলক বিভিন্ন কার্যক্রম বিশেষ করে মেসবয়দের মাঝে শিক্ষার আলো ছড়ানোর উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

নারী ও শিশুর সুরক্ষায় ভিকটিম সাপোর্ট কার্যক্রমে বিশেষ অবদানের জন্য এক নারী পুলিশ সদস্যের হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি : বাংলাদেশ পুলিশ

সভায় সমিতির পাঁচজন বয়োজ্যেষ্ঠ সদস্যকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। কমিউনিটি পুলিশিং ও সমাজসেবামূলক কার্যক্রমে বিশেষ অবদানের জন্য কর্মরত তিন পুলিশ কর্মকর্তাকে এস এম আহসান স্মৃতি পুরস্কার এবং নির্যাতনের শিকার নারী ও শিশুর সুরক্ষায় ভিকটিম সাপোর্ট কার্যক্রমে বিশেষ অবদানের জন্য এক নারী পুলিশ কর্মকর্তাকে প্রফেসর এনামুল হক লিলি-ড. এম এনামুল হক পুরস্কার দেওয়া হয়।

এ ছাড়া পুলিশ পরিবারের সন্তানদের মধ্যে এসএসসি পরীক্ষায় ভালো ফল অর্জনকারী ৪২ জন্য মেধাবী শিক্ষার্থীকে সমিতি পরিচালিত মরহুম মহীউদ্দিন আহমদ চৌধুরী-এম সহীদুল ইসলাম চৌধুরী শিক্ষা বৃত্তি এবং এইচএসসি পরীক্ষায় ভালো ফল অর্জনকারী ১৪ জন মেধাবী শিক্ষার্থীকে সমিতির এম এন ভক্ত-শিপ্রা ভক্ত শিক্ষা ফান্ড ও কেসি মল্লিক-মায়া শিক্ষা ফান্ড থেকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়।

পরীক্ষায় ভালো ফলাফলের স্বীকৃতিস্বরূপ এক ছাত্রীর হাতে মেধাবৃত্তি তুলে দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

পরীক্ষায় ভালো ফলাফলের স্বীকৃতিস্বরূপ এক ছাত্রের হাতে মেধাবৃত্তি তুলে দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

সভায় উপস্থিত অতিথিবৃন্দের সঙ্গে পুলিশ পরিবারের মেধাবী সন্তানদের একাংশ। ছবি : বাংলাদেশ পুলিশ