আসন্ন নির্বাচন ঘিরে নির্বাচনকেন্দ্রিক অপরাধ বাড়ছে। সম্প্রতি পুলিশ, র‍্যাব ও গোয়েন্দা সংস্থার পরিচয়ে বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীদের বাসাবাড়িতে গিয়ে গ্রেপ্তারের কথা বলে চাঁদাবাজি হচ্ছে। শুধু ঢাকা নয়, সারা দেশেই এ ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে। খবর ইত্তেফাকের।

গত বুধবার রাজধানীর কলাবাগানে বিএনপির এক নেতার বাসায় ডিবি পরিচয়ে গ্রেপ্তারের ভয় দেখিয়ে ১ লাখ টাকা নিয়ে গেছে দুর্বৃত্তরা। শুধু তা-ই নয়, তারা ওই বাসার সিসিটিভির সব ফুটেজ নিয়ে গেছে।

এ ব্যাপারে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন, এ বিষয়ে খোঁজখবর নিচ্ছেন তিনি। ডিবির কেউ গেলে তাদের একটা নির্দিষ্ট জ্যাকেট আছে। সেখানে কিউআর কোড আছে। যে কেউ ইচ্ছে করলে সেই কোড স্ক্যান করে তার পরিচয় নিশ্চিত হতে পারেন। পোশাক ছাড়া কাউকে অভিযানে যেতে নিষেধ করা হয়েছে। কোথাও অভিযানকারী দলের পরিচয় নিয়ে সন্দেহ হলে তাঁরা ৯৯৯-এ ফোন করে সহযোগিতা চাইতে পারেন।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘাতের ঘটনায় বেশ কয়েকটি মামলা হয়েছে। পুলিশ কনস্টেবল হত্যার ঘটনায়ও মামলা হয়েছে। এ ছাড়া ঢাকার বাইরে বিভিন্ন ধরনের সহিংসতা, নাশকতার ঘটনায়ও মামলা হয়েছে। সেই পরিপ্রেক্ষিতে আসামিদের ধরতে পুলিশের অভিযান চলছে। কিন্তু পুলিশের এই প্রক্রিয়ার মধ্যে অপরাধী চক্ররা সুযোগ নিতে চাচ্ছে।

নাটোরে ৬ নভেম্বর মুনসুর রহমান নামের এক মাছচাষির কাছ থেকে পুলিশ পরিচয়ে ৪৩ হাজার টাকা চাঁদা দাবি করে তিন ব্যক্তি। চাঁদা না দিলে মারধর, গ্রেপ্তার ও পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের হুমকিও দেওয়া হয়। পরে এ ঘটনায় গুরুদাসপুর থানায় চাঁদাবাজির মামলা হয়। একইভাবে নওগাঁর পত্নীতলায় গত অক্টোবরে পুলিশ পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে পুলিশের হাতেই ধরা পড়েন দুই যুবক। পরে তাঁদের কারাগারে পাঠানো হয়।

এ ব্যাপারে পুলিশ হেডকোয়ার্টার্সের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নির্ধারিত অভিযোগের ভিত্তিতে পুলিশ গ্রেপ্তার করে। কিন্তু অপরাধী চক্রগুলোর তৎপরতায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। সরকারের ভাবমূর্তিও ক্ষুণ্ন হচ্ছে।

র‍্যাবের মহাপরিচালক এম খুরশিদ আলম বলেন, র‍্যাব পোশাক ছাড়া গ্রেপ্তার অভিযানে যায় না। কেউ যদি র‍্যাবের নাম ব্যবহার করে এমন কিছু করতে চায়, তাহলে স্থানীয় থানায় যোগাযোগ করার পরামর্শ দেন তিনি। তিনি আরও বলেন, র‍্যাব অভিযানে গেলে নিজস্ব গাড়িতে একাধিক ফোর্স নিয়েই যায়। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই র‍্যাব অভিযান চালায়।