বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপে জয়ী দলের খেলোয়াড়দের সঙ্গে আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ও অতিথিরা। ছবি: পুলিশ নিউজ

বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপ (আইজিপি কাপ) ২০২১-২২-এর ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে পুলিশ স্টাফ কলেজ (পিএসসি)।

প্রথমবারের মতো খেলায় অংশ নিয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ক্রিকেট দলকে ২৬ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পিএসসি দল।

রাজধানীর মিরপুরে পিএসসি চত্বরে বাংলাদেশ পুলিশ ক্রিকেট ক্লাব মাঠে সোমবার টি-টোয়েন্টি ফরম্যাটে ফাইনাল ম্যাচ হয়েছে।
ম্যাচে টসে জিতে পুলিশ স্টাফ কলেজ ক্রিকেট দল প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১২৮ রান সংগ্রহ করে। জবাবে এপিবিএন ক্রিকেট দল ১২৯ রানের টার্গেটে খেলতে নেমে ১০২ রানে অলআউট হয়ে যায়।

বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উপস্থিত অন্য অতিথিদের সঙ্গে আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: পুলিশ নিউজ

পিএসসি দলের অধিনায়ক আব্দুস সালাম ম্যান অব দ্য ফাইনাল নির্বাচিত হন। ম্যান অব দ্য টুর্নামেন্ট হন রংপুর রেঞ্জের আব্দুল্লাহ ঈসা। ডিএমপির সোহাগ চৌধুরী সর্বোচ্চ ৩৪৭ রান এবং সিএমপির সাজ্জাদ হোসেন সর্বোচ্চ ১৮ উইকেট পেয়েছেন।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অতিরিক্ত আইজি ও বাংলাদেশ পুলিশ ক্রিকেট ক্লাবের সভাপতি মো. মাহবুবর রহমানের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।
প্রধান অতিথির বক্তৃতায় আইজিপি বলেন, ‘বাংলাদেশ পুলিশ বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রাখছে। আমরা দেশের ক্রীড়া ক্ষেত্রেও অবদান রাখতে চাই।’

তিনি আন্তর্জাতিক মানের ক্রিকেটার তৈরির জন্য পুলিশ ক্রিকেট ক্লাবের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

পুলিশপ্রধান বলেন, শুধু ক্রিকেট নয়; ফুটবল, ভলিবল, বাস্কেটবলের মতো খেলার জন্যও ট্যালেন্ট হান্ট করতে হবে।
আইজিপি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলায় চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে অভিনন্দন জানান। খেলায় স্পন্সরদের ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে এ ধরনের সহযোগিতা আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বক্তব্য দেন আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: পুলিশ নিউজ

আইজিপি চ্যাম্পিয়ন ও রানারআপ দলের খেলোয়াড়দের মধ্যে ট্রফি ও পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আকরাম খান, ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ ও আফিফ হোসেন এবং দর্শকরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ ম্যাচ উপভোগ করেন।

বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপ ২০২১-২২-এর যাত্রা ‍শুরু হয় গত ৫ মার্চ। ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রুপের এ প্রতিযোগিতা মিরপুর পুলিশ লাইনস মাঠ ও বাংলাদেশ পুলিশ ক্রিকেট ক্লাব মাঠে হয়। টুর্নামেন্টে মোট ২২টি দল অংশ নেয়।