বাংলাদেশ পুলিশে সার্জেন্ট পদে নিয়োগ প্রক্রিয়ায় বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। যেসব প্রার্থী কম্পিউটার কম্পিটেন্সি টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরাই শুধুমাত্র এই পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বাংলাদেশ পুলিশের রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং-২ শাখা থেকে ১৮ এপ্রিল (মঙ্গলবার) এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

অ্যাসিস্ট্যান্ট ইন্সপেক্টর জেনারেল (এআইজি) মোহাম্মদ আমজাদ হোসাইন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্জেন্ট অব পুলিশ পদে নিয়োগ-২০২২-এর কম্পিউটার কম্পিটেন্সি টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখ ও সময়ে আবশ্যকীয় নির্দেশনাবলী প্রতিপালন সাপেক্ষে পুলিশ হেডকোয়ার্টার্স, ৬ ফিনিক্স রোড, ফুলবাড়িয়া, ঢাকায় অনুষ্ঠেয় বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের নিমিত্তে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত হতে নির্দেশ প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে কম্পিউটার কম্পিটেন্সি টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের http://police.teletalk.com.bd লিঙ্কে গিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পুনরায় ইস্যু করা প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী ২৬ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হবে। ৬ জুন পর্যন্ত চলবে এই পরীক্ষা। উল্লেখিত সময়সূচি অনুযায়ী প্রতিদিন সকাল সাড়ে ৮টায় ৪০ জনের এবং বেলা ১২টায় ৪০ জনের পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ প্রতিদিন ৮০ জন করে প্রার্থী পরীক্ষায় অংশ নেবেন। তবে শেষদিন, অর্থাৎ ৬ জুন পরীক্ষা নেওয়া হবে ৪৫ জনের। এদিন সকাল সাড়ে ৮টায় পরীক্ষা শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পুলিশ হেডকোয়ার্টার্সের প্রবেশ গেইটে উপস্থিত থাকতে হবে। লিখিত ও মনস্তত্ব এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে রাখতে হবে। পরীক্ষার্থীদের বয়স, শিক্ষাগত যোগ্যতা, নাগরিকত্ব, জাতীয় পরিচয়পত্রসহ সংশ্লিষ্ট সব সনদপত্রের মূলকপি নিয়ে আসতে হবে।
বীর মুক্তিযোদ্ধা বা শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স প্রমার্জনের জন্য প্রমাণস্বরূপ বীর ‍মুক্তিযোদ্ধার নাম লাল মুক্তিবার্তায় থাকলে লাল মুক্তিবার্তা অথবা বীর মুক্তিযোদ্ধার নাম ভারতীয় তালিকায় থাকলে সেই তালিকা অথবা বীর মুক্তিযোদ্ধার নামে জারি হওয়া গ্যাজেটের মূলকপি এবং পরীক্ষার্থী বীর মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান মর্মে প্রত্যয়নপত্র ও মুক্তিযোদ্ধার জন্ম নিবন্ধন সনদের মূলকপি সঙ্গে আনতে হবে।

পরীক্ষার্থীদের কোনো প্রকার টিএ/ডিএ দেওয়া হবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পুরো বিজ্ঞপ্তি ও পরীক্ষার সময়সূচি জানতে নিচের সংযোজিত ছবিতে ক্লিক করুন: