বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই-নিরস্ত্র) পদে নিয়োগে লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষাসহ বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে ৮৭৫ জন প্রার্থীকে প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে।

বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ওয়েবসাইট www.police.gov.bd-এ ফলাফল পাওয়া যাবে।

বাংলাদেশ পুলিশে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) নিয়োগ প্রক্রিয়ায় লিখিত, মনস্তত্ত্ব পরীক্ষাসহ কম্পিউটার দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ ২ হাজার ৫৫০ জন প্রার্থীর মধ্য থেকে মেধার ভিত্তিতে ৮৭৫ জন প্রার্থীকে প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে।

এখন সুপারিশ করা প্রার্থীদের ঢাকায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে নির্ধারিত তারিখ ও সময়সূচি অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য এবং পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক বলে বিবেচিত হলেই এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে।


উল্লেখ্য, বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদের নিয়োগ শর্ত, পরীক্ষা পদ্ধতি আধুনিকীকরণসহ যুগোপযোগীকরণের লক্ষ্যে পুলিশ রেগুলেশনস্, ১৯৪৩ এর প্রবিধান-৭৪১ এ উল্লিখিত নিয়োগ পদ্ধতিসহ প্রযোজ্য শর্তাদি সংশোধনকরত এস.আর.ও নং-২৭১-আইন/২০২১ মূলে গত ১০ আগস্ট ২০২১ তারিখে সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তৎপ্রেক্ষিতে গত ৮ অক্টোবর ২০২১ তারিখে বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ ২০২১ বিজ্ঞপ্তি ৩টি জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আগ্রহী প্রার্থী অনলাইন রেজিস্ট্রেশন করলে তাঁদের মধ্যে উচ্চতা ও শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিং-এ ৪৮০২৮ জন প্রার্থী উত্তীর্ণ হন। ৮-১৯ ডিসেম্বর ২০২১ তারিখে শারীরিক মাপ, কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা ৮টি রেঞ্জ কর্তৃক নির্ধারিত স্থানে অনুষ্ঠিত হয় এবং উক্ত পরীক্ষায় উত্তীর্ণ ১৪৯৭৮ জন প্রার্থীর ৩টি বিষয়ের লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা গত ৮-১০ জানুয়ারি ২০২২ তারিখে ৮টি রেঞ্জে অনুষ্ঠিত হয়। পরে গত ১৭ ফেব্রুয়ারি ২০২২ তারিখে লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় এবং ৩৪৩৬ জন উত্তীর্ণ হন। উত্তীর্ণ প্রার্থীর কম্পিউটার দক্ষতা পরীক্ষা গত ৫-৮ এবং ১৩-১৫ মার্চ ২০২২ পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকায় অনুষ্ঠিত হয় এবং মোট ২৫৫০ জন প্রার্থী উত্তীর্ণ হন, যাঁদের বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার কার্যক্রম ৯ মে ২০২২ থেকে ৯ জুন ২০২২ তারিখ পর্যন্ত পরীক্ষাসূচি অনুযায়ী সম্পন্ন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়তে এবং মাননীয় প্রধানমন্ত্রীর প্রাজ্ঞ নেতৃত্ব ও সুযোগ্য পরিচালনায় ২০৪১ সালের উন্নত দেশের উপযোগী পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে দীর্ঘ ৪০ বছর পর এবারই প্রথম সাব-ইন্সপেক্টর ও সার্জেন্ট পদে নিয়োগবিধিতে পরিবর্তন আনার মাধ্যমে বিশ্বায়নের এ যুগে তথ্যপ্রযুক্তির মৌলিক জ্ঞানচর্চার পাশাপাশি অপরাধ সংশ্লিষ্ট তদন্তকালে অধিকতর সক্ষম ও কারিগরিভাবে দক্ষ ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে ‘বেস্ট অব দ্য বেস্টস (সেরাদের সেরা)’ প্রার্থী নিয়োগ করা সম্ভব হয়েছে, যার সুফল দেশ ও দেশের জনগণ ভোগ করবেন মর্মে সম্মানিত ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) আশাবাদ ব্যক্ত করেছেন।