কুড়িগ্রাম জেলা পুলিশের উদ্যোগে আজ ২৭ মে সোমবার শিশু নিকেতন স্কুলের শতাধিক শিক্ষার্থীর মাঝে উন্নত জাতের কমলা ও মাল্টা ফলের চারা গাছ বিতরণ করা হয়েছে।

‘সবুজ করি কুড়িগ্রাম’ প্রতিপাদ্যে কুড়িগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে গত বছরের মতো এবারও এই কার্যক্রম অব্যাহত থাকবে।

২০২৩ সালে কুড়িগ্রাম জেলা পুলিশ ‘সবুজ করি কুড়িগ্রাম’ কর্মসূচির আওতায় প্রায় ৪০ হাজার চারা গাছ বিতরণ করে।

আজকের চারা গাছ বিতরণের এই উৎসবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম। সঙ্গে ছিলেন কুড়িগ্রাম শিশু নিকেতন স্কুলের অধ্যক্ষ প্রতিমা চৌধুরী ও কুড়িগ্রাম থানার অফিসার ইনচার্জ মো. মাসুদুর রহমান।

কেন এই কর্মসূচি, এমন প্রশ্নের জবাবে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ক্লাইমেট জাস্টিস নিশ্চিত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী অহর্নিশ পরিশ্রম করে যাচ্ছেন। প্রতি ইঞ্চি জমিকে প্রোডাকটিভ করার নির্দেশনা দিয়েছেন, নির্দেশনা দিয়েছেন বৃক্ষরোপণের। নাগরিক হিসেবে আমাদের এই ধরণিকে উপযোগী রাখতে আমাদেরও অনেক দায়িত্ব রয়েছে। তা ছাড়া পুলিশ হিসেবে আমরা মনে করি, যারা প্রকৃতির সঙ্গে, প্রকৃতিকে নিয়ে নিউরোব্যালেন্সড বিয়িং হিসেবে জীবন যাপন করে, তারা অপরাধপ্রবণ হয় না। গাছ লাগানো, বই পড়া ইত্যাদি ইতিবাচক বিষয়কে শিশুদের মধ্যে ছড়িয়ে দিতে পারলে, নেতিবাচক কাজসমূহ যেমন, মোবাইল আসক্তি, জুয়া, নেশা আসক্তি কমে যাবে বলে বিশ্বাস করি। আমরা আশা করি, ‘সবুজ করি কুড়িগ্রাম’ কর্মসূচির মধ্য দিয়ে সবার সম্মিলিত সহযোগিতায় আমরা কুড়িগ্রাম জেলাকে জলবায়ুসহিষ্ণু অপরাধহীন সমাজে রূপান্তর করতে সক্ষম হব।

পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, ‘আমরা ইতিমধ্যে সবুজ করি কুড়িগ্রাম কর্মসূচির মাধ্যমে ২০২৩ সালে থানায় আসা সম্মানিত সেবাগ্রহীতা, জেলখানা থেকে জামিনে মুক্তিপ্রাপ্ত ব্যক্তি, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে বসবাসরত সম্মানিত নাগরিক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে প্রায় ৪০ হাজার চারা গাছ বিতরণ করেছি। বিভিন্ন থানা এলাকায় রাস্তার পাশে চারা গাছ রোপণ এবং তার পরবর্তী রক্ষণাবেক্ষণ, পরিচর্যা অব্যাহত রেখেছি। সেই ধারাবাহিকতায় আমাদের আজকে শিশু নিকেতন স্কুলের শিক্ষার্থীদের মাঝে চারা গাছ বিতরণ করেছি এবং ভবিষ্যতে আমাদের এই কর্মসূচি চলমান থাকবে।