বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে ৭ জুন অনুষ্ঠেয় ‘জয় বাংলা ম্যারাথন’-এর বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলন ও কিট বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে রাজধানীর হাতিরঝিলে ৭ জুন (শুক্রবার) ভোর ৫টায় অনুষ্ঠিত হবে ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’ শীর্ষক হাফ ম্যারাথন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে ৫ জুন (বুধবার) বেলা ১১টায় সংবাদ সম্মেলন করে এই আয়োজনের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। পাশাপাশি কিট বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

কিট বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পিবিআইয়ের অ্যাডিশনাল আইজি ও বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সভাপতি বনজ কুমার মজুমদার বিপিএম (বার) পিপিএম। রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডে পুলিশ কনভেনশন হল থেকে ৫ ও ৬ জুন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত অংশগ্রহণকারীরা কিট সংগ্রহ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে হাফ ম্যারাথন আয়োজন করা হচ্ছে। তারিখ হিসেবে ৭ জুন নির্ধারণ করা হয়েছে ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে। ১৯৭১ সালের ৭ মার্চ ছিল বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত। ওই তারিখে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির স্বাধীনতার ডাক দেন। এর আগে ১৯৬৬ সালের ৭ জুন শুরু হয় জাতির পিতার নেতৃত্বে ছয় দফা আন্দোলন। দিনগুলোর তাৎপর্য স্মরণে রাখতে জয় বাংলা ম্যারাথন নামকরণ করা হয়েছে। এই ম্যারাথনের লক্ষ্য হলো বাংলাদেশি নাগরিকদের সুস্থ ও সক্রিয় জীবনচর্চায় উদ্বুদ্ধ করা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, হাফ ম্যারাথন প্রতিযোগিতায় চারটি কাটাগরিতে মোট ৫ হাজার প্রতিযোগী অংশগ্রহণ করার কথা থাকলেও অংশগ্রহণে ইচ্ছুক শুভাকাঙ্ক্ষীদের অনুরোধে এবং ভালো মানের সেবা দেওয়ার লক্ষ্যে অংশগ্রহণকারীর সংখ্যা ৩ হাজার ৫০০ জনে সীমিত রাখা হয়েছে। ম্যারাথনের ওয়েবসাইট joybanglamarathon.com-এর মাধ্যমে প্রতিযোগীরা রেজিস্ট্রেশন সম্পন্ন করেন এবং গত ২৫ মে রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হয়। অংশগ্রহণকারীরা ম্যারাথনের ওয়েবসাইট ও Joy Bangla Marathon 2024 ফেসবুক পেজ থেকে নিয়মিত ম্যারাথন সম্পর্কে আপডেট জানতে পারছেন।

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। প্রতিযোগীদের ৩ ঘণ্টা ৪০ মিনিটের মধ্যে ২১ দশমিক শূন্য ৯৫ কিলোমিটির পথ পাড়ি দিতে হবে। দৌড় শুরু হবে হাতিরঝিলের মেরুল বাড্ডা পয়েন্টে এবং সমাপ্ত হবে হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারের সামনে। প্রতিযোগীদের ওয়ার্মআপ সেশন চলবে ভোর ৪টা ৩০ মিনিট থেকে ৪টা ৪৫ মিনিট পর্যন্ত। লাইনআপ হবে ভোর ৪টা ৪৬ মিনিটে। দৌড় শুরু হবে ভোর ৫টায়।

প্রতিটি ক্যাটাগরিতে বিজয়ী ১০ জনের জন্য পুরস্কারসহ অংশগ্রহণকারীদের জন্য রয়েছে টি-শার্ট, মেডেল ও সার্টিফিকেট। প্রতিযোগিতায় ১৬ বছর থেকে ৫০ বছর (পুরুষ ও মহিলা) বয়সীদের ক্যাটাগরিতে বিজয়ীদের জন্য পুরস্কার হিসেবে রয়েছে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা, চতুর্থ পুরস্কার ৪০ হাজার টাকা, পঞ্চম পুরস্কার ৩৫ হাজার টাকা, ষষ্ঠ পুরস্কার ৩০ হাজার টাকা, সপ্তম পুরস্কার ২৫ হাজার টাকা, অষ্টম পুরস্কার ২০ হাজার টাকা, নবম পুরস্কার ১৫ হাজার টাকা ও দশম পুরস্কার ১০ হাজার টাকা।

৫১ বছর থেকে তদূর্ধ্ব (পুরুষ ও মহিলা) ক্যাটাগরিতে বিজয়ীদের পুরস্কার হিসেবে রয়েছে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা, চতুর্থ পুরস্কার ৪০ হাজার টাকা, পঞ্চম পুরস্কার ৩৫ হাজার টাকা।

ম্যারাথনের সময় পুরো ট্র্যাকজুড়ে দৌড়বিদদের নিরাপত্তা নিশ্চিতে একাধিক মেডিকেল টিম এবং হাইড্রেশন পয়েন্ট, অ্যাম্বুলেন্সসহ পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ডিএমপির ট্রাফিক তেজগাঁও বিভাগ ম্যারাথন চলাকালীন বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করেছে।

ম্যারাথনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা মাননীয় সংসদ সদস্য সালমান ফজলুর রহমান। বিশেষ অতিথি থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মাননীয় মেয়র মো. আতিকুল ইসলাম।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি থাকবেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশ ক্রীড়া পরিষদের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পিবিআইয়ের অ্যাডিশনাল আইজি ও বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সভাপতি বনজ কুমার মজুমদার বিপিএম (বার) পিপিএম। অনুষ্ঠান পরিচালনা করবেন ঢাকা জেলার পুলিশ সুপার ও বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান বিপিএম পিপিএম (বার)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পিবিআইয়ের অ্যাডিশনাল আইজি ও বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সভাপতি বনজ কুমার মজুমদার বিপিএম (বার) পিপিএম, আয়োজক কমিটির সভাপতি ও সিটিটিসির প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান বিপিএম (বার), আয়োজক কমিটির সাধারণ সম্পাদক ও ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (লজিস্টিকস্) মোহাম্মদ জায়েদুল আলম বিপিএম পিপিএম (বার), বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বিপিএম পিপিএম (বার), ডিএমপির উপপুলিশ কমিশনার (মিডিয়া), পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর), পিবিআই মিডিয়া শাখার প্রধান প্রমুখ।