বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ও সমিতির প্রধান পৃষ্ঠপোষক ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ও বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির প্রধান পৃষ্ঠপোষক ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, আজকে বাংলাদেশ পুলিশের যে উন্নয়ন ও অগ্রগতি হয়েছে, তার পেছনে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের অবিস্মরণীয় অবদান রয়েছে।

বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির ২০২১ সালের ৩৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এ কথা বলেন। রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে ২৮ মে (শনিবার) সভাটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভায় বক্তব্য দেন আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমিতির সভাপতি অবসরপ্রাপ্ত আইজিপি বীর মুক্তিযোদ্ধা মো. আবদুর রউফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সমিতির সহসভাপতি অবসরপ্রাপ্ত ডিআইজি বীর মুক্তিযোদ্ধা মো. ওয়ালিয়ার রহমান। বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সমিতির মহাসচিব অবসরপ্রাপ্ত পুলিশ সুপার মিয়া লুৎফর রহমান চৌধুরী। সভায় সমিতির সদস্য অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) তাঁর বক্তব্যে করোনাকালে পুলিশ সদস্যদের চিকিৎসায় সেন্ট্রাল পুলিশ হাসপাতালের আধুনিকায়ন ও চিকিৎসাব্যবস্থার কথা উল্লেখ করে বলেন, করোনা চিকিৎসায় পুলিশ হাসপাতালে এক মহাকাব্যিক প্রচেষ্টা নেওয়া হয়েছে। হাসপাতালটিকে বিশেষায়িত হাসপাতালে পরিণত করা হচ্ছে। ফলে কর্মরত ও অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যরা সর্বাধুনিক চিকিৎসা সেবা পাবেন।

নানা ক্ষেত্রে অবদানের জন্য সভায় কয়েকজন পুলিশ কর্মকর্তাকে সম্মাননা, পদক ও ক্রেস্ট দেওয়া হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

সম্প্রতি পুলিশে কনস্টেবল, সাব-ইন্সপেক্টর ও সার্জেন্ট নিয়োগে বৈপ্লবিক পরিবর্তন আনার প্রসঙ্গ উল্লেখ করে আইজিপি বলেন, আমরা জব মার্কেট থেকে ‘বেস্ট অব দ্য বেস্ট’ প্রার্থী নিয়োগ করতে সক্ষম হয়েছি।

অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের সঙ্গে তাঁর চাকরিজীবনের স্মৃতিচারণা করে আইজিপি বলেন, আজকে বাংলাদেশ পুলিশের যে উন্নয়ন ও অগ্রগতি হয়েছে, তার পেছনে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের অবিস্মরণীয় অবদান রয়েছে। তিনি অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় কমিউনিটি পুলিশিং ও সমাজসেবামূলক কাজে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ পুলিশ একাডেমির অতিরিক্ত পুলিশ সুপার মিথুন সরকার, যশোরের ঝিকরগাছা থানার অফিসার ইনচার্জ সুমন ভক্ত এবং চাঁদপুর সিআইডির ইন্সপেক্টর মো. গিয়াস উদ্দিন খানকে এস এম আহসান মেমোরিয়াল ট্রাস্ট অ্যাওয়ার্ড-২০২১ এবং নির্যাতনের শিকার নারী ও শিশু সুরক্ষায় ভিকটিম সাপোর্ট কার্যক্রমে বিশেষ দক্ষতা অর্জনের জন্য ব্রাহ্মণবাড়িয়া উইমেন্স সাপোর্ট সেন্টারের ইন্সপেক্টর কাজী কামরুন্নাহার লাইলীকে প্রফেসর অনামিকা হক লিলি এবং ড. এম. এনামুল হক অ্যাওয়ার্ড-২০২১ দেওয়া হয়।

সমিতির বয়োজ্যেষ্ঠ সদস্য মো. আব্দুর রউফ, বীর মুক্তিযোদ্ধা এস এম মুজিবুর রহমান, মো. ইয়াহিয়া চৌধুরী, মো. শামসুল হক মোল্লা এবং মো. গোলাম মুর্তজাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সমিতির বিভিন্ন কাজে বিশেষ অবদানের জন্য সমিতির সভাপতি মো. আবদুর রউফ, সহসভাপতি মো. ওয়ালিয়ার রহমান, যুগ্ম মহাসচিব মো. আব্দুল কুদ্দুস খান, কার্যনির্বাহী সদস্য মো. সিরাজুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য কাজী শাহাবুদ্দিন আহমদ ও আজীবন সদস্য ড. মির্জা গোলাম সারোয়ার এবং করোনাকালে কর্মরত ও অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যদের চিকিৎসায় বিশেষ অবদানের জন্য কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পুলিশ সুপার সাইফুল ইসলাম সানতুকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সভার শুরুতে সমিতির যেসব সদস্য করোনাকালে ও বিভিন্ন সময়ে ইন্তেকাল করেছেন, তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে সমিতির ২০২১ সালের এজিএম নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হয়নি।