পুলিশকে সহযোগিতার স্বীকৃতি হিসেবে চারজনের হাতে ক্রেস্ট তুলে দেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। ছবি: সিএমপি

মানবিক কার্যক্রম ও অপরাধ দমনে পুলিশকে সহযোগিতা করায় চারজনকে বিশেষ সম্মাননা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সিএমপির কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম তাঁদের হাতে সম্মাননার ক্রেস্ট তুলে দেন।

সম্মাননা পাওয়া চারজন হলেন আবু নেওয়াজ (মাবুদ), মো. আলী, সোহেল মো. হাবিবুল্লাহ ও মোহাম্মদ ইদ্রিস।

কেন এ সম্মাননা

সরকারি দায়িত্ব পালনের জন্য গন্তব্যে যাওয়ার সময় গত ২৫ আগস্ট সকাল ৯টার দিকে সার্জেন্ট মো. পারভেজ উদ্দিন সড়ক দুর্ঘটনার শিকার হন। কর্ণফুলী থানাধীন শাহ আমানত সংযোগ সেতু এলাকায় পেছন থেকে বেপরোয়া গতির একটি মিনি ট্রাক তাঁকে ধাক্কা দিয়ে সেতুর টোলবার ভেঙে পালিয়ে যায়। এতে পারভেজ উদ্দিন গুরুতর আহত হন।

ওই সময় ঘটনাস্থলে থাকা আবু নেওয়াজ (মাবুদ) ও মো. আলী দৌড়ে ট্রাকটির পেছনে উঠে চালককে আটকানোর চেষ্টা করেন। চালক ট্রাকটিকে ফাজিলহাট এলাকায় রেখে দ্রুত পালিয়ে যান। পরবর্তী সময়ে পুলিশ ট্রাকটি আটক করে। জীবনের ঝুঁকি নিয়ে আবু নেওয়াজ (মাবুদ) ও মো. আলীর ঐকান্তিক প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে সিএমপির পক্ষ থেকে তাঁদের সম্মানিত করেন কমিশনার।

সার্জেন্ট পারভেজ উদ্দিনকে সহযোগিতার স্বীকৃতি পান সোহেল মো. হাবিবুল্লাহও। তিনি মানবিক বিবেচনায় দুর্ঘটনায় গুরুতর আহত পারভেজকে উদ্ধার করে নিজ গাড়িতে করে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। হাবিবুল্লাহ এমন এক সময় পারভেজকে নিয়ে হাসপাতালে ছোটেন, যখন কয়েক দিনের টানা বর্ষণে চট্টগ্রাম নগরীর বিভিন্ন রাস্তা জলমগ্ন।

এ ছাড়া সাহসিকতার সঙ্গে অপরাধ দমনে সহযোগিতা করে সম্মাননা পান মোহাম্মদ ইদ্রিস। তিনি আকবর শাহ থানার খুনসহ ডাকাতির মামলায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহায়তা করেন পুলিশকে।

ইদ্রিসের দেওয়া তথ্য অনুযায়ী, আকবর শাহ থানা পুলিশ অভিযান চালিয়ে অপরাধীদের ধরতে সক্ষম হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) শামসুল আলম, উপকমিশনার (সদর) আমির জাফরসহ উপকমিশনার, অতিরিক্ত উপকমিশনার, সহকারী পুলিশ কমিশনার, সব থানার অফিসার ইনচার্জ ও বিভিন্ন স্তরের পুলিশ সদস্যরা।