করোনাভাইরাস I প্রতীকী ছবি

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন পিসিআর পরীক্ষায় শনাক্ত হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের বৈশ্বিক স্বাস্থ্য সংস্থাটি ২৮ নভেম্বর আরও বলেছে, করোনা শনাক্তের অন্যান্য পরীক্ষায়ও এটি শনাক্ত হয় কি না, তা নিয়ে গবেষণা চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২৬ নভেম্বর করোনার নতুন এই ধরনটিকে ‘ওমিক্রন’নাম দিয়ে উদ্বেগজনক ধরনের তালিকাভুক্ত করে। এরপর আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে শুরু করে বিভিন্ন দেশ। সর্বশেষ খবর অনুযায়ী, অন্তত ৪৪টি দেশ দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোর ওপর হয় ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে, নতুবা বিধিনিষেধ আরোপ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্যমতে, ওমিক্রন অতিসংক্রামক কি না, তা এখনো স্পষ্ট নয়। তবে দক্ষিণ আফ্রিকায় সাম্প্রতিক সময়ে করোনার সংক্রমণ দ্রুত বাড়তে শুরু করে। এর মধ্যেই ওমিক্রন শনাক্ত হয়। এ কারণে উদ্বেগ ছড়িয়েছে যে করোনার নতুন এই ধরন অতিসংক্রামক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওমিক্রনের ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যাবে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় ৯ নভেম্বর করোনার নতুন এই ধরন শনাক্ত হয় বলে ২৪ নভেম্বর জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনার অন্যান্য ধরনের সংক্রমণের উপসর্গের সঙ্গে ওমিক্রনের সংক্রমণের উপসর্গের ভিন্নতা রয়েছে কি না, সে ব্যাপারেও স্পষ্ট নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে দক্ষিণ আফ্রিকার যে চিকিৎসকেরা এই ধরনের বিষয়ে সতর্ক করেছিলেন, তাঁদের একজন বলেছেন, ওমিক্রনের সংক্রমণে উপসর্গ মৃদুই থাকে। ওই চিকিৎসক আরও দাবি করেছেন, ওমিক্রনে সংক্রমিত যে রোগীরা তাঁর চিকিৎসাধীন ছিলেন, তাঁরা সবাই সুস্থ হয়ে উঠেছেন।