বৈঠকে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ও মালয়েশিয়ার পুলিশ প্রধান ইন্সপেক্টর জেনারেল তান শ্রি অ্যাক্রিল সানি বিন হাজ আবদুল্লাহ সানি। ছবি: বাংলাদেশ পুলিশ

পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সম্মত হয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ও মালয়েশিয়ার পুলিশ প্রধান ইন্সপেক্টর জেনারেল তান শ্রি অ্যাক্রিল সানি বিন হাজ আবদুল্লাহ সানি।

মালয়েশিয়া সফররত আইজিপি বেনজীর আহমেদ ২৯ মার্চ সে দেশের পুলিশ প্রধানের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকেই সহযোগিতা বৃদ্ধির বিষয়ে দুই দেশের পুলিশ প্রধান একমত হন বলে বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে বাংলাদেশের আইজিপি মালয়েশিয়ার আইজিপিকে উভয় দেশের মধ্যে বর্তমান প্রশিক্ষণ সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। উভয় পুলিশ প্রধান বাংলাদেশ ও মালয়েশিয়ার পুলিশের মধ্যে সক্ষমতা বৃদ্ধি, রিয়েল টাইম ইন্টেলিজেন্স শেয়ারিং, কাউন্টার টেররিজম এবং সাইবার ক্রাইম দমনে পারস্পরিক সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে সম্মত হন।

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশের শ্রমিকদের হয়রানি প্রতিরোধে প্রয়োজনীয় সব সহযোগিতা বাড়ানো হবে বলে মালয়েশিয়ার পুলিশ প্রধান বাংলাদেশের পুলিশ প্রধানকে আশ্বস্ত করেন।

বাংলাদেশের আইজিপি মালয়েশিয়ায় চার দিনব্যাপী (২৮-৩১ মার্চ) ‘ডিফেন্স সার্ভিসেস এশিয়া ২০২২ এবং ন্যাশনাল সিকিউরিটি এশিয়া ২০২২’ প্রদর্শনীতে অংশ নিতে এক সরকারি সফরে ২৮ মার্চ রাতে মালয়েশিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।