কথা বলছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, পয়লা বৈশাখ নিয়ে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই। পয়লা বৈশাখে মঙ্গল শোভাযাত্রায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা আশা করি, মানুষ মঙ্গল শোভাযাত্রাসহ পয়লা বৈশাখের সব অনুষ্ঠানে অতীতে যেভাবে অংশগ্রহণ করেছেন, সেভাবে অংশগ্রহণ করতে পারবেন।

রংপুরে পুলিশ লাইনস মাল্টিপারপাস শেড উদ্বোধন করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে রংপুর জেলা পুলিশ লাইনসে পুলিশ অফিসার্স মেস ও পুলিশ লাইনস মাল্টিপারপাস শেড উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, নির্বাচনের সময় পুলিশ নির্বাচন কমিশনের অধীনে দায়িত্ব পালন করে থাকে। নির্বাচন কমিশন যে দায়িত্ব দেবে, সেই দায়িত্ব পালনের জন্য আমরা প্রস্তুত রয়েছি। বাংলাদেশ পুলিশ দীর্ঘদিন ধরে নির্বাচনী দায়িত্ব পালন করে আসছে। এ ধরনের দায়িত্ব পালনের জন্য আমাদের প্রশিক্ষণ, ইকুইপমেন্ট, লজিস্টিকস ও জনবল রয়েছে। নির্বাচনী দায়িত্বসহ আইনশৃঙ্খলার যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশ প্রস্তুত রয়েছে।

পুলিশ অফিসার্স মেস উদ্বোধন করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আরেক প্রশ্নের জবাবে পুলিশপ্রধান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। সেই নীতির আলোকে আমরা আমাদের দায়িত্ব পালন করছি। আপনারা দেখেছেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল একসময় সন্ত্রাসের জনপদে পরিণত হয়েছিল। মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির কারণে এখন দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ সারা দেশের আইনশৃঙ্খলার প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্য রয়েছে। বর্তমানে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিরা যখনই মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছে, আমরা তখনই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

পুলিশপ্রধান আরও বলেন, মাদকের বিরুদ্ধে আমরা প্রতিনিয়ত অভিযান চালাচ্ছি। বাংলাদেশ পুলিশের সব ইউনিট মাদকের বিরুদ্ধে একসঙ্গে কাজ করছে। মাদক একটি সর্বজনীন সমস্যা। তিনি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

রংপুর জেলা পুলিশ লাইনসে কর্মরত সব ইউনিটের অফিসার ও ফোর্সের সঙ্গে মতবিনিময় করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আইজিপি বলেন, রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় এখনো নাশকতার কোনো তথ্য পাওয়া যায়নি। এরপরও আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

রংপুর রেঞ্জের ডিআইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) কমিশনার নুরে আলম মিনা, রংপুর জেলার পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী এবং রেঞ্জ ও মেট্রোপলিটন পুলিশের অন্য কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

পরে আইজিপি রংপুর জেলা পুলিশ লাইনসে কর্মরত সব ইউনিটের অফিসার ও ফোর্সের সঙ্গে মতবিনিময় করেন।