ছবি : সংগৃহীত

কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয় কোভিড-১৯ ‘ট্রাভেল অ্যান্ড রিটার্ন পলিসিতে’ কিছু পরিবর্তন এনেছে।

আজ বুধবার (৬ অক্টোবর) দেশটির স্থানীয় সময় দুপুর ২টা থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। খবর দ্য ডেইলি স্টারের।

এক্সেপশনাল ‘রেড কান্ট্রিজ’ বা লাল তালিকায় অন্তর্ভুক্ত বাংলাদেশ থেকে যাওয়া ভ্রমণকারী ও প্রবাসীদের জন্য যেসব নীতি প্রযোজ্য হবে, সেগুলোর মধ্যে কয়েকটি তুলে ধরা হলো।

কাতারে আসার আগে ভ্রমণকারীদের একটি আন্ডারটেকিং ও একনলেজমেন্ট ফরম পূরণ করে স্বাক্ষর করতে হবে। ফরমটি কাতারের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনলাইন রেজিস্ট্রেশন প্ল্যাটফর্ম (এহতেরাজ অ্যাপ) ও এয়ারলাইন্সের টিকিট প্রক্রিয়ার মাধ্যমে পাওয়া যাবে।

ভ্রমণকারীদের ‘এহতেরাজ’ মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে কাতারের স্থানীয় বা আন্তর্জাতিক সিম কার্ড ব্যবহার করে তাঁদের মোবাইল ফোনে সক্রিয় করতে হবে।

কাতারে আসার আগে ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পরীক্ষা করতে হবে এবং ফলাফল নেগেটিভ হতে হবে।

কাতারের আকামাধারী প্রবাসীদের জন্য দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত পূর্ণডোজ ভ্যাকসিন নেওয়া থাকলে দুই দিনের হোটেল কোয়ারেন্টিনে থাকতে হবে। যাঁরা টিকা নেননি বা যাঁদের ডোজ সম্পন্ন হয়নি, তাঁদের ৭ দিনের হোটেল কোয়ারেন্টিনে থাকতে হবে।

পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এমন দর্শনার্থী বা পর্যটকদের দুই দিনের হোটেল কোয়ারেন্টিন শেষ করতে হবে। পূর্ণ ডোজ টিকা নেননি এমন দর্শনার্থী বা পর্যটকেরা কাতারে প্রবেশ করতে পারবেন না।
কাতারের নন-রেসিডেন্টদের (ট্যুরিস্ট, ভিজিটর) কাতারে আসার আগে অনলাইন নিবন্ধন প্ল্যাটফর্মের (www.ehteraz.gov.qa) মাধ্যমে নিবন্ধন বাধ্যতামূলক।

এ ছাড়া কাতারে অনুমোদিত টিকা তালিকা আপডেট করা হয়েছে। শর্ত সাপেক্ষে সিনোফার্মের সঙ্গে নতুন করে সিনোভ্যাক ও স্পুতনিক (ভি) তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

শর্ত সাপেক্ষে অনুমোদিত টিকা ২ ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজের ১৪ দিন পর কাতার ভ্রমণ করবেন এমন যাত্রীদের ভ্রমণের আগে সেরোলজি অ্যান্টিবডি পরীক্ষা বাধ্যতামূলক এবং ফলাফল পজিটিভ আসতে হবে। এ পরীক্ষার বৈধতার মেয়াদ ৩০ দিন।

কাতার কর্তৃপক্ষ মাঝে-মধ্যে তাদের নীতিমালা পরিবর্তন করে। তাই সবাইকে কাতারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করে আপডেট থাকার জন্য বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

বিস্তারিত জানতে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ এবং কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট লিংক (www.moph.gov.qa) বা (https://covid19.moph.gov.qa) ভিজিটের পরামর্শ দিয়েছে দূতাবাস।