আরএমপির শাহ মখদুম থানার অভিযানে উদ্ধার হওয়া শিশু। ছবি: আরএমপি

রাজশাহী মহানগরীর শাহ মখদুম থানার নওদাপাড়া বাজার থেকে পথ হারানো মাদ্রাসাপড়ুয়া ১০ বছর বয়সী মোহাম্মদ আলীকে উদ্ধার করে মাদ্রাসায় পৌঁছে দিয়েছে আরএমপির শাহ মখদুম থানা-পুলিশ।

শিশুটির বাড়ি নওগাঁ জেলার মান্দা থানার কুসুম্বা সরকার পাড়ায়। তার বাবার নাম মো. আফজাল হোসেন।

ঘটনা সূত্রে জানা যায়, গতকাল রোববার রাতে শাহ মখদুম থানার এএসআই স্বপন কুমার ও তাঁর টিম থানা এলাকায় টহল ডিউটি করছিলেন। ওই সময় তাঁরা জানতে পারেন, শাহ মখদুম থানার নওদাপাড়া বাজারে ১০ বছর বয়সী একটি শিশু উদ্দেশ্যহীনভাবে ঘোরাফেরা করছে। এ সংবাদ পেয়ে তাঁরা রাত সাড়ে ১১টার দিকে সেখানে উপস্থিত হয়ে শিশুকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

এরপর শাহ মখদুম থানার অফিসার ইনচার্জ মো. ইসমাইল হোসেন শিশুটির সঙ্গে কথা বলে জানতে পারেন, সে বড়বন গ্রামের দারুস সুন্নাহ সালাফিয়াহ মাদ্রাসায় পড়াশোনা করে। তখন শাহ মখদুম থানা-পুলিশ শিশুটিকে দারুস সুন্নাহ মাদ্রাসায় নিয়ে যান।
মাদ্রাসা কর্তৃপক্ষ জানায়, তার বাড়ি নওগাঁ জেলার মান্দা থানার কুসুম্বা সরকার পাড়ায়। পুলিশ শিশু মোহাম্মদ আলীর বাবার সঙ্গে কথা বলে তাকে মাদ্রাসা কর্তৃপক্ষের জিম্মায় দেয়।

শিশু মোহাম্মদ আলীকে ফিরে পেয়ে মাদ্রাসা কর্তৃপক্ষ ও তার পরিবার অত্যন্ত আনন্দিত। আরএমপির দায়িত্বশীল আচরণের জন্য তারা শাহ মখদুম থানা-পুলিশকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শিশু মোহাম্মদ আলীর বাবা আফজাল হোসেন জানান, তাঁর ছেলে বড়বন গ্রামের দারুস সুন্নাহ সালাফিয়াহ মাদ্রাসায় পড়াশোনা করে। সে ছুটিতে বাড়িতে এসেছিল। ছুটি শেষে তার বাবা রাজশাহীর একটি বাসে তাকে উঠিয়ে দেন। সে নওদাপাড়া বাজারে নেমে পথ হারিয়ে ফেলে এবং ভয়ে মাদ্রাসার নাম ও ঠিকানা ভুলে যায়।