নৌ পুলিশের নেতৃত্বে জব্দকৃত কারেন্ট জাল পোড়ানো হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

দেশের আইনশৃঙ্খলা রক্ষা ও নৌপথে অপরাধ দমনে জোরালো ভূমিকা রাখছে বাংলাদেশ নৌ পুলিশ। এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার (২৭ অক্টোবর) দিনব্যাপী বৈধ কারেন্ট জাল ও সুতার জাল জব্দের পাশাপাশি ঘের উচ্ছেদ ও এক ডাকাতকে গ্রেফতার করেছে নৌ পুলিশের বিভিন্ন ইউনিট।

পুলিশি হেফাজতে গ্রেপ্তার ডাকাত মো. জসিম। ছবি: পুলিশ নিউজ

ইলিশ রক্ষায় অভিযান

৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত নৌ পুলিশ কর্তৃক মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করে ৯৫ কোটি ৭০ লাখ ৬২ হাজার ৪৫৭ মিটার বিভিন্ন প্রকার অবৈধ জাল, ৩৩ হাজার ৭০১ কেজি মা ইলিশ উদ্ধার এবং ২ হাজার ৮৪৭ জনকে গ্রেফতার করা হয়।

ধানসাগর নৌ পুলিশের নেতৃত্বে কারেন্ট জাল পোড়ানো হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

কালিগঞ্জ নৌ পুলিশ ফাঁড়ি

বরিশালের মেহেন্দীগঞ্জ থানার কালিগঞ্জ নৌ পুলিশ ফাঁড়ির একটি দল মেঘনা নদীতে অভিযান চালিয়ে পেশাদার ডাকাত মো. জসিমকে (২৮) গ্রেফতার করে। এ সময় তাঁর কাছ থেকে ৫ হাজার টাকা, ৪টি মোবাইল ফোন, ৪০ লিটার ডিজেল, ৩টি দা, ১টি কুঠার ও ১টি ট্রলার জব্দ করা হয়। আসামির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করা হয়েছে।

ঘের উচ্ছেদ করছে ভৈরব নৌ পুলিশ ফাঁড়ির একটি দল। ছবি: পুলিশ নিউজ

ধানসাগর নৌ পুলিশ ফাঁড়ি

বাগেরহাট সদর থানার ধানসাগর নৌ পুলিশ ফাঁড়ির একটি দল বলেশ্বর নদী এলাকায় অভিযান চালিয়ে ৬০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে। পরে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

ভৈরব নৌ পুলিশ ফাঁড়ি

কিশোরগঞ্জের ভৈরব নৌ পুলিশ ফাঁড়ির একটি দল আশুগঞ্জ থানার চর সোনারামপুর এলাকায় অভিযান চালিয়ে ৫টি ঘের উচ্ছেদ করে।

কাপ্তাই হ্রদ এলাকা থেকে অবৈধ সুতার জাল জব্দ করে রাঙামাটি সদর নৌ পুলিশ ফাঁড়ির একটি দল। ছবি: পুলিশ নিউজ

সুরেশ্বর নৌ পুলিশ ফাঁড়ির একটি দল অবৈধ কারেন্ট জাল জব্দ করে। ছবি: পুলিশ নিউজ

রাঙামাটি সদর নৌ পুলিশ ফাঁড়ি

রাঙামাটি সদর নৌ পুলিশ ফাঁড়ির একটি দল লংগদু থানার বারবুনিয়া কাপ্তাই হ্রদ এলাকায় অভিযান চালিয়ে ৫ হাজার মিটার অবৈধ সুতা জাল এবং ৩০টি বাঁশ জব্দ করে।

সুরেশ্বর নৌ পুলিশ ফাঁড়ি

শরীয়তপুরের সুরেশ্বর নৌ পুলিশ ফাঁড়ির একটি দল নড়িয়া থানার চরআত্রা গ্রামের সামনে পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৬০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে। পরে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।