গ্রেপ্তার হওয়া মো. রায়হান আলীর। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি চৌকস দল
নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের একজন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে।

বৃহস্পতিবার বিকেল পাঁচটার দিকে নীলফামারীর জলঢাকা থানাধীন খুটামারা মৌলবী বাজার এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।
গ্রেফতার ব্যক্তি হলেন মো: রায়হান আলী (১৯)। তিনি জলঢাকা থানাধীন পশ্চিম খুটামারা গ্ৰামের মো. রুহুল আমিনের ছেলে। তাঁর কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ও দুটি সীম কার্ড জব্দ করা হয়েছে।

পুলিশের এন্টি টেররিজম ইউনিট সূত্র জানায়, রায়হান আলী আনসারুল্লাহ বাংলা টিমের একজন সক্রিয় সদস্য ও সমর্থক। তিনি ও তাঁর সহযোগীরা দেশ থেকে চলমান গণতান্ত্রিক ব্যবস্থাকে উচ্ছেদ করে যে কোনো মূল্যে কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করে আসছিলেন। রায়হান অনলাইনে তাঁর সহযোগীদের আইডির সঙ্গে যোগাযোগের মাধ্যমে জিহাদ এবং রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করতেন। আসামী ও তাঁর অন্যান্য সহযোগী ফেসবুক আইডি, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে যোগাযোগের মাধ্যমে নিজেদের মধ্যে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করে আসছিলেন। তাঁর ব্যবহৃত মোবাইল ফোনে সরকারবিরোধী ষড়যন্ত্র সংক্রান্তে বিভিন্ন লিংক পাওয়া গেছে এবং এর মধ্যে তথাকথিত খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র জিহাদের উস্কানিমূলক বিস্তারিত আলোচনা রয়েছে।

নিষিদ্ধ ঘোষিত সংগঠনের সদস্যপদ গ্রহণ ও সমর্থন, অপরাধ সংঘটনের ষড়যন্ত্র এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে প্ররোচিত করার অভিযোগে রায়হান আলীর বিরুদ্ধে জলঢাকা থানায় মামলা করা হয়েছে।