সালমান রুশদি

আলোচিত-সমালোচিত লেখক সালমান রুশদির ওপর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হামলা হয়েছে। ঘাড়ে জখমসহ ৭৫ বছরের রুশদিকে তাৎক্ষণিক হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়। অস্ত্রোপচার শেষে তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তিনি এক চোখের দৃষ্টি হারাতে পারেন বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা। হামলাকারী এক তরুণকে আটক করেছে পুলিশ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, নিউইয়র্কের শাটোকোয়া ইনস্টিটিউশনে ১২ আগস্ট (শুক্রবার) স্থানীয় সময় সকালে এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন বুকার পুরস্কার বিজয়ী সালমান রুশদি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক ব্যক্তি দৌঁড়ে মঞ্চে ওঠেন। রুশদির সঙ্গে পরিচিত হওয়ার সময় তাকে ছুরিকাঘাত করেন।

নিউইয়র্ক স্টেট পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন এক ব্যক্তি মঞ্চে উঠে রুশদির ওপর হামলা চালান। বিবৃতিতে তারা জানিয়েছে, ছুরিকাঘাতে ক্ষতবিক্ষত হয়েছে রুশদির ঘাড়। পরে লেখককে হেলিকপ্টারে করে স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়েছে। হামলায় সাক্ষাৎকার-গ্রহণকারী হেনরি রিসও মাথায় সামান্য আঘাত পেয়েছেন। রিস একটি অলাভজনক সংস্থার সহপ্রতিষ্ঠাতা, যা নিপীড়নের হুমকিতে থাকা নির্বাসিত লেখকদের জন্য সুরক্ষিত পরিবেশ সৃষ্টি করে।

সালমান রুশদির বইয়ের এজেন্ট এন্ড্রু ওয়াইলি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তার অবস্থা ভালো নয়। এক ই-মেইলে তিনি বলেন, সালমান সম্ভবত এক চোখ হারিয়েছেন। তার নার্ভেও আঘাত লেগেছে। তার যকৃৎ ছুরির আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক সালমান রুশদি ১৯৮১ সালে ‘মিডনাইটস চিলড্রেন’ উপন্যাস দিয়ে খ্যাতি অর্জন করেছিলেন। শুধু যুক্তরাজ্যেই বইটির ১০ লাখের বেশি কপি বিক্রি হয়েছিল। ১৯৮৮ সালে দ্য স্যাটানিক ভার্সেস উপন্যাস লেখার পর থেকে বছরের পর বছর প্রাণনাশের হুমকি পেয়ে আসছেন এই লেখক।