রাজারবাগে পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) “বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা ২০২৪” উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সহধর্মিণী ড. রেবেকা সুলতানা। ছবি : বাংলাদেশ পুলিশ

নারীর ক্ষমতায়নে বিভিন্ন কর্মকৌশলের মাধ্যমে নারীর অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতিকে (পুনাক) কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সহধর্মিণী ড. রেবেকা সুলতানা।

ড. রেবেকা সুলতানাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী। ছবি : বাংলাদেশ পুলিশ

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) “বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা ২০২৪” উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।
সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন ড. রেবেকা সুলতানা। ছবি : বাংলাদেশ পুলিশ

ড. রেবেকা সুলতানা বলেন, বিভিন্ন আর্থসামাজিক খাতে নারীদের অগ্রাধিকার আজ সর্বজনস্বীকৃত। দেশের অর্থনীতির মূল স্রোতোধারায় নারীদের অংশগ্রহণকে সুসংহত ও সমন্বিত করা এখন খুবই জরুরি ও সময়ের দাবি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারীসমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

নারীর ক্ষমতায়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন, দুস্থ ও অসহায় নারীদের আইনি সহযোগিতা প্রদানের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় পুনাকের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

মহামান্য রাষ্ট্রপতির সহধর্মিণী আশা প্রকাশ করেন, একটি উন্নত, সুখী ও সমৃদ্ধ দেশ গঠনে নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, অসহায়, অসুস্থ, দৃষ্টিপ্রতিবন্ধী ও দুস্থ মানুষের পাশে থেকে সবাইকে সহযোগিতা করতে পুনাক আগামী দিনেও অনন্য ভূমিকা রাখবে।

নারী জাতির সুষ্ঠু উন্নতি ব্যতীত সমাজকে সমুন্নত বলা যায় না উল্লেখ করে ড. রেবেকা বলেন, আমাদের দেশকে ‘স্মার্ট বাংলাদেশে’ পরিণত করতে হলে তৃণমূল থেকে শুরু করে সব পর্যায়ে নারী সমাজের উন্নয়ন নিশ্চিত করতে হবে।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নারীর অংশগ্রহণ ও অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করে তিনি বলেন, আমি সেই মহান ত্যাগকে শ্রদ্ধা জানাই এবং একজন নারী হিসেবে গর্ববোধ করি।

তিনি ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রাজারবাগে আত্মোৎসর্গকারী পুলিশ বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান।

পুনাকের স্টল পরিদর্শন করেন ড. রেবেকা সুলতানা। ছবি : বাংলাদেশ পুলিশ

নারী ও পুরুষ সমাজের অবিচ্ছেদ্য অংশ এবং একে অপরের সহযোগী-সহযোদ্ধা উল্লেখ করে মহামান্য রাষ্ট্রপতির সহধর্মিণী বলেন, পরিবার ও সমাজের যেকোনো সমস্যা নারী-পুরুষ মিলে সুন্দরভাবে সমাধান করতে পারেন।

তিনি আশা প্রকাশ করেন, নারীর ক্ষমতায়ন ও নিজেদের উন্নয়নের পাশাপাশি পুনাক আগামী দিনে সমাজের দুস্থ ও দরিদ্র জনগণের পাশে থাকবে। স্মার্ট বাংলাদেশ গঠনে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গঠনে সক্রিয় ভূমিকা রাখবে।

পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পুনাকের সাধারণ সম্পাদিকা নাসিম আমিন বার্ষিক প্রতিবেদন পেশ করেন।

পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন ড. রেবেকা সুলতানা। ছবি : বাংলাদেশ পুলিশ

এর আগে, মহামান্য রাষ্ট্রপতির সহধর্মিণী পুলিশ সপ্তাহ-২০২৪ উপলক্ষে আয়োজিত রাজারবাগ মাঠে পুনাকের স্টল পরিদর্শন করেন। তিনি সেখানে একটি পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। পরে পুনাকের সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন ড. রেবেকা সুলতানা।