ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ

সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি ফেসবুকের নাম পরিবর্তন হয়েছে। এখন থেকে এটি মেটা নামে পরিচিত হবে। তাই বলে কোম্পানিটির সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ফেসবুকের নাম পরিবর্তন হবে না। একই সঙ্গে হবে না প্রতিষ্ঠানটির মালিকানাধীন বার্তা আদান-প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ এবং ছবি ও ভিডিও শেয়ারের প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের নামও।

ফেসবুকের নাম পরিবর্তনের বিষয়টি ২৮ অক্টোবর এক ঘোষণায় জানিয়েছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। তাঁর ভাষ্য, সামাজিক যোগাযোগমাধ্যমের গণ্ডি ছাড়িয়ে আরও বৃহত্তর কিছু করতেই এই নাম পরিবর্তন।

তবে অনেকেই বলছেন, চলমান সমালোচনা কাটিয়ে উঠতে ফেসবুক এই নাম পরিবর্তনের পথে হাঁটল। এর মধ্যে সর্বশেষ ফেসবুকের সাবেক এক কর্মীর ফাঁস করা গোপন নথি থেকে জানা যায়, কোম্পানিটি নিরাপত্তার চেয়ে মুনাফাকেই বেশি গুরুত্ব দেয়।

এর আগে ২০১৫ সালে সার্চ জায়ান্ট গুগল তার মালিক প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে অ্যালফাবেট রাখে। যদিও সে নাম খুব একটা পরিচিতি পায়নি।

নাম ঘোষণার সময় মার্ক জাকারবার্গ বলেন, তিনি একটি ‘মেটাভার্স’ গড়ার পরিকল্পনা জানাতে এসেছেন। সেই মেটাভার্সে ব্যবহারকারীরা কেবল সামাজিক যোগাযোগেই ব্যস্ত থাকবেন না, ভার্চ্যুয়াল পরিবেশে তাঁরা খেলায় মেতে উঠবেন, কাজ করতে পারবেন, যোগাযোগ করতে পারবেন। কখনো কখনো এ জন্য ভিআর হেডসেটও ব্যবহার করে ঘরে বসেই কাঙ্ক্ষিত জায়গায় ভার্চ্যুয়ালি পৌঁছে যাওয়া যাবে।