জনপ্রিয় নাট্যব্যক্তিত্ব, পরিচালক ও অভিনেতা সালাউদ্দিন লাভলুর নামে ফেইক ফেসবুক আইডি খুলে তরুণ-তরুণীদের নাটকে অভিনয়ের সুযোগ দেওয়ার প্রলোভন দেখিয়ে অর্থ আত্মসাৎ করার অভিযোগে প্রতারক চক্রের ১ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তার ব্যক্তির নাম মো. মোখলেছুর রহমান। গত ৩১ আগস্ট মানিকগঞ্জের সিঙ্গাইর থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় ভুয়া ফেসবুক আইডি ব্যবহারের কাজে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও দুটি সিম কার্ড জব্দ করা হয়।

এ ব্যাপারে সাইবার টেররিজম ইনভেস্টিগেশন টিমের সহকারী পুলিশ কমিশনার চাতক চাকমা জানান, সালাউদ্দিন লাভলু বাংলাদেশের নাট্যাঙ্গনের অন্যতম প্রথিতযশা অভিনেতা, চিত্রনাট্যকার ও পরিচালক। ভবের হাট, ঘর কুটুম, রঙের মানুষ, বাজিগর, সাকিন সারিসুরি, হারকিপ্টেসহ অসংখ্য জনপ্রিয় টিভি নাটকের স্রষ্টা তিনি। জনপ্রিয় চলচ্চিত্র মোল্লা বাড়ির বউ ছবিটি পরিচালনার মধ্য দিয়ে তিনি চলচ্চিত্র জগতে পদার্পণ করেন। অভিনেতা ও নির্মাতা হিসেবে সাধারণ মানুষের কাছে দারুণ জনপ্রিয় সালাউদ্দিন লাভলু। তার এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে তাঁর নাম ব্যবহার করে ফেইক ফেসবুক আইডি খোলে একটি সাইবার অপরাধী চক্র। এই চক্রটি সালাউদ্দিন লাভলুর ছদ্ম পরিচয়ে প্রথমে বিভিন্ন নারী, পুরুষের সাথে ফেসবুক মেসেঞ্জারে মাধ্যমে সখ্য গড়ে তুলত। পরে তাদেরকে নাটকে নায়ক-নায়িকা, পার্শ্বচরিত্রসহ বিভিন্ন চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়ার নাম করে অর্থ দাবি করত। এভাবে চক্রটি অনেক মানুষের কাছ থেকে কৌশলে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করত।

এ ব্যাপারে গত ১০ আগস্ট নাট্য পরিচালক ও অভিনেতা সালাউদ্দিন লাভলুর পরিচালনা প্রতিষ্ঠান “ব্লাকবোর্ড”এর প্রধান সহকারী পরিচালক মো. তানভীর রওশনের অভিযোগের পরিপ্রেক্ষিতে বনানী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। মামলাটি সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সাইবার টেররিজম ইনভেস্টিগেশন টিমের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরও বলেন, সালাউদ্দিন লাভলুর নামে খোলা ফেইক ফেসবুক আইডির বিশ্লেষণ ও উন্নত প্রযুক্তির মাধ্যমে প্রতারক চক্রটির ডিজিটাল ফুটপ্রিন্ট শনাক্ত করা হয়। এরপর প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ঘটনার সঙ্গে সম্পৃক্ত মোখলেছুরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের অন্য সহযোগীদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।

গ্রেপ্তার ব্যক্তিকে বনানী থানায় দায়ের করা মামলায় রিমান্ডের আবেদনসহ আদালতে পাঠানো হয়েছে।