নরসিংদীতে পুলিশের তৎপরতায় মায়ের কোলে ফিরেছে এক নবজাতক। ছবি: বাংলাদেশ পুলিশ

মা-বাবার মধ্যে পারিবারিক কলহের জেরে নানা প্রকার অপরাধ সংঘটন এবং সন্তানদের দুর্ভোগে পড়ার ঘটনা নতুন কিছু নয়। তবে নরসিংদীর পলাশে তিন দিন বয়সী এক নবজাতকের ক্ষেত্রে যা ঘটেছে, তা একটু আলাদাই। মাকে শায়েস্তা করতে বাবা ও ফুফু নবজাতকটিকে নিয়ে চলে গিয়েছিলেন। পরে পুলিশের তৎপরতায় নবজাতকটি ফিরেছে মায়ের কোলে। পলাশ থানার ভাগ্যেরপাড়া এলাকায় ২২ জুলাই (শুক্রবার) ঘটনাটি ঘটেছে।

জেলা পুলিশ জানায়, নবজাতকটি নরসিংদীর একটি বেসরকারি হাসপাতালে মা রিমা আক্তারের সঙ্গে চিকিৎসকের পর্যবেক্ষণে ছিল। শিশুটির বাবা আলামিন ও তাঁর পরিবারের সঙ্গে মা রিমার নানা বিষয়ে মতবিরোধ ও মনোমালিন্য চলে আসছিল। এর মধ্যেই ২০ জুলাই হাসপাতালে জন্ম হয় শিশুটির। এর পরপরই হাসপাতালের বিল দেওয়া নিয়ে রিমা ও আলামিনের মধ্যে আবার মনোমালিন্য হয়। একপর্যায়ে শিশুটির মাকে শায়েস্তা করার পরিকল্পনা করে ফুফু শারমিন বেগম ও বাবা আলামিন। পরিকল্পনার অংশ হিসেবে টিকা দেওয়ার কথা বলে তাঁরা শিশুটিকে নিয়ে বাড়ি চলে যান।

কোলের সন্তানকে ফিরে পেতে মা রিমা আক্তার অসুস্থ শরীর নিয়ে বিভিন্ন স্থানে গেছেন, নানাভাবে চেষ্টা তদবির করেছেন। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরও শরণাপন্ন হয়েছেন। কিন্তু কিছুতেই কিছু হয়নি। এভাবে প্রায় ২৪ ঘণ্টা কাটার পর রিমা তাঁর বাবা আব্দুল মালেক ও মা হাজেরা বেগমকে নিয়ে পলাশ থানায় যান। মৌখিকভাবে রিমার অভিযোগ জেনেই নবজাতকটিকে উদ্ধারে তৎপর হয় পুলিশ। দ্রুততম সময়ের মধ্যে নবজাতকটিকে তাঁর ফুফুর বাসা থেকে উদ্ধার করে আনা হয়। পরে থানায় তাকে তার মায়ের কাছে হস্তান্তর করা হয়। শিশুটি এখন তার মা ও নানা-নানির হেফাজতে রয়েছে।