হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজ শুক্রবার ঢাকা ছেড়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট বেলা ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। খবর প্রথম আলোর।

ফ্লাইটটির স্থানীয় সময় বেলা ১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় বেলা ১টা ৪৫ মিনিট) নয়াদিল্লির পালাম বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ভারতের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত বৈঠকটি হবে। বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে।

মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, দ্বিপক্ষীয় বৈঠকের আগে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে বিদ্যুৎ ও রেলপথের একাধিক প্রকল্পের উদ্বোধন হবে।

আগামীকাল শনিবার (৯ সেপ্টেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের উদ্বোধন হবে। বাংলাদেশসহ ৯টি দেশকে এই শীর্ষ সম্মেলনে ‘অতিথি দেশ’ হিসেবে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

তিন দিনের সফরে মাননীয় প্রধানমন্ত্রী আগামীকাল নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম সেন্টারে ‘এক পৃথিবী, এক পরিবার ও এক ভবিষ্যৎ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হতে যাওয়া জি২০ শীর্ষ সম্মেলনের দুটি অধিবেশনে ভাষণ দেবেন।

গ্লোবাল সাউথে জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, ইউরোপে চলমান যুদ্ধের কারণে জ্বালানি-খাদ্য-সারসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্যের বৈশ্বিক সরবরাহ ব্যাহত হওয়ার মতো বিভিন্ন চ্যালেঞ্জের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী আলোকপাত করবেন।

সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্বনেতাদের কাছে বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের অভিজ্ঞতা তুলে ধরবেন মাননীয় প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে একাধিক দেশের নেতার সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের সম্ভাবনা রয়েছে।

১০ সেপ্টেম্বর অন্যান্য দেশের নেতাদের সঙ্গে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা জানাবেন মাননীয় প্রধানমন্ত্রী। এরপর তিনি জি২০ সম্মেলনের সমাপনী অধিবেশনে অংশগ্রহণ করবেন। ১০ সেপ্টেম্বর দুপুর সাড়ে ১২টায় দেশের উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন মাননীয় প্রধানমন্ত্রী।