নড়াইলে ভাষাশহীদদের স্মরণে লাখো মোমবাতি প্রজ্বালন অনুষ্ঠানে জেলা প্রশাসক আশফাকুল হক চৌধুরী ও পুলিশ সুপার মোহা. মেহেদী হাসানসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা। ছবি: বাংলাদেশ পুলিশ

প্রতিবছরের মতো এবারও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লাখো প্রদীপ প্রজ্বালন করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে নড়াইলবাসী। ২১ ফেব্রুয়ারি (বুধবার) সন্ধ্যা ৬টায় নড়াইল ভিক্টোরিয়া কলেজ-সংলগ্ন কুড়িরডোব মাঠে এই কর্মসূচি পালন করা হয়।

অনুষ্ঠানে নড়াইলের জেলা প্রশাসক আশফাকুল হক চৌধুরী ও পুলিশ সুপার মোহা. মেহেদী হাসান যোগ দেন। তাঁরাও মোমবাতি প্রজ্বালন করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে মোমবাতি প্রজ্বালনের পাশাপাশি দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। মোমবাতির আলো জ্বালিয়ে শহীদ মিনার, বর্ণমালাসহ দেশের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা হয়। ব্যতিক্রমী এই আয়োজন দেখতে নড়াইলের হাজার হাজার মানুষ কুড়িরডোব মাঠে বিকেল থেকে জড়ো হন। এ উপলক্ষে মেলাও বসে।

‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ স্লোগানে ভিন্নধর্মী এই আয়োজন করা হয়। একুশের আলোর সংগঠন জানায়, ভাষাশহীদদের স্মরণে ১৯৯৮ সালে ব্যতিক্রমী এই আয়োজন শুরু হয় নড়াইলে। প্রথমবার নড়াইলের সুলতান মঞ্চ চত্বরসহ শহরের বিভিন্ন স্থানে প্রায় ১০ হাজার মোমবাতি প্রজ্বালন করা হয়। এরপর প্রতিবছর একুশে ফেব্রুয়ারি সরকারি ভিক্টোরিয়া কলেজ-সংলগ্ন খেলার মাঠে (কুড়িরডোব মাঠ) লাখো মোমবাতি প্রজ্বালন করে ভাষাশহীদদের স্মরণ করা হয়। প্রতিবেশী ভারত থেকেও অনেক বাংলা ভাষাপ্রেমী এই আয়োজনে অংশ নেন।

অনুষ্ঠানে নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) তারেক আল মেহেদী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. দোলন মিয়া, বিশিষ্ট নাট্যকার কচি খন্দকারসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তা ও হাজার হাজার সাধারণ মানুষ যোগ দেন।