পুলিশি হেফাজতে আসামিরা। ছবি : বাংলাদেশ পুলিশ

নকল রেমিটেন্স পেমেন্ট স্লিপের (রিয়া) মাধ্যমে ব্যাংকের অর্থ জালিয়াতি চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে দক্ষিণ কেরানীগঞ্জ থানা-পুলিশ। এ সময় তাঁদের কাছ থেকে ৩৮ হাজার টাকা, ৮টি নকল রিয়া স্লিপ, ইসলামী ব্যাংকের ১২টি ক্যাশ মেমো এবং ৭টি এনআইডি কার্ডের ফটোকপি জব্দ করা হয়।

রোববার (১৬ জুলাই) এক সংবাদ সম্মেলনে ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার) জানান, ঢাকা ও গাজীপুরের বিভিন্ন এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মাদারীপুরের শিবচর থানা এলাকার রিপন মিয়া ওরফে হোন্ডা রিপন (৩৮), রহিম মুন্সি (২৮) ও মো. জুয়েল (৩১), বরিশালের হিজলা থানা এলাকার কুলসুম বেগম (৪০) এবং গাজীপুরের টঙ্গী পূর্ব থানা এলাকার আসাদুজ্জামান স্বপন (৫৫)।

পুলিশ সুপার জানান, গত ৩ মে সোশ্যাল ইসলামী ব্যাংকের দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন হাসনাবাদ শাখা থেকে ভুয়া রেমিট্যান্স পেমেন্ট স্লিপের মাধ্যমে ৫ লাখ ৮৬ হাজার টাকা তুলে নেন আসামিরা। প্রতারণার বিষয়টি টের পেয়ে গত ১২ জুন মামলা করে ব্যাংক কর্তৃপক্ষ। তদন্তের একপর্যায়ে সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ এবং তথ্য ও প্রযুক্তির সহায়তায় অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়।

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে এই পুলিশ কর্মকর্তা জানান, আসামিরা দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন জেলার বিভিন্ন ব্যাংকের শাখা থেকে রেমিট্যান্স পেমেন্ট স্লিপ জালিয়াতির মাধ্যমে অর্থ

সংবাদ সম্মেলনে কথা বলছেন ঢাকার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ
করে আসছেন। চক্রটি বিভিন্ন সময়ে দেশের পাঁচটি ব্যাংকের ১১টি শাখা থেকে জালিয়াতির মাধ্যমে টাকা তুলে নিয়েছেন।

পুলিশ সুপার জানান, গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। চক্রের অপর সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।