ছবি : সংগৃহীত

রাজধানীর ধানমন্ডিতে দুটি রেস্টুরেন্টকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রেস্টুরেন্টগুলো হলো ক্যাফে রিও এবং দ্য ফরেস্ট লাউঞ্জ।

অধিদপ্তরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক ফাহমিনা আক্তার ও মাগফুর রহমান শনিবার (২৬ ফেব্রুয়ারি) এই অভিযান পরিচালনা করেন। খবর দ্য ডেইলি স্টারের।

অস্বাস্থ্যকর পরিবেশ, মেয়াদোত্তীর্ণ তরল দুধ ব্যবহারসহ বেশ কয়েকটি কারণে রেস্টুরেন্ট দুটির প্রতিটিকে আড়াই লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘দ্য ফরেস্ট লাউঞ্জ মেয়াদোত্তীর্ণ তরল দুধ খাবারে ব্যবহার করছিল। খাবার তৈরি করছিল অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে। ক্যাফি রিওতে অগ্নিনির্বাপক ব্যবস্থা মেয়াদোত্তীর্ণ অবস্থায় পাওয়া যায়। তারা বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া পেস্ট্রি তৈরি করছিল। পেস্ট্রিতে উৎপাদনের তারিখ দেওয়া ছিল না।’

ক্যাফে রিওর সুপারভাইজার দারাশিকো বলেন, ‘আমাদের তো বড় রেস্টুরেন্ট। আমাদের এখানে ঢুকে কোনো অন্যায় না পেলেও জরিমানা করেন ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা। আমাদের তাঁরা সাবধান করে গিয়েছেন। আর বলেছেন, ভবিষ্যতে যেন আর এই ধরনের কাজ না করি।’

এ ছাড়া মিস্টার বেকার ও একটি বিউটি পার্লারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের অভিযোগে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।