সাইবার জগতে নারীর সুরক্ষায় বাংলাদেশ পুলিশের বিশেষ সেবা পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন (পিসিএসডব্লিউ) গত দেড় মাসে অভিযোগ এসেছে ১৪ হাজারের বেশি। এর মধ্যে উপযুক্ত তথ্য-উপাত্ত পাওয়ায় প্রায় সাড়ে ৯ হাজার, অর্থাৎ ৭০ শতাংশের মতো অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়া গেছে। ৪ শতাংশ অভিযোগের বিষয়ে কাজ চলছে। বাকি ২৬ শতাংশ ক্ষেত্রে অভিযোগকারী পূর্নাঙ্গ তথ্য না দেওয়ায় ব্যবস্থা নেওয়া যায়নি।

পুলিশ হেডকোয়ার্টার্সের এলআইসি শাখার মাসিক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত ১৬ নভেম্বর ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত পাওয়া অভিযোগ বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ২০২০ সালের ১৬ নভেম্বর পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন উদ্বোধন করেন। এরপর থেকে ফেসবুক পেইজ, হটলাইন নম্বর ও ইমেইলের মাধ্যমে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নিচ্ছে এই ইউনিট। সংশ্লিষ্ট ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির সহায়তা দেওয়াসহ মামলা, জিডি বা উপযুক্ত আইনি পরামর্শসহ নানা ধরনের সহযোগিতা দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, গত ১৬ নভেম্বর২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেনের ফেসবুক পেইজে মোট ১৯ হাজার ১৬২টি মেসেজ, হটলাইন নম্বরে ৩৩ হাজার ৬০৮টি ফোনকল ও ইমেইলে ৪৫২টি অভিযোগ এসেছে। অনেকেই একাধিক মাধ্যমে যোগাযোগ করেছেন। অনেকে আবার একাধিকবার যোগাযোগও করেছেন। ফলে তালিকাভূক্ত সেবাপ্রত্যাশীর সংখ্যা ১৯ হাজার ১৬২ জন। এর মধ্যে ১৪ হাজার ৫২ জন নারী তথ্য দিয়েছেন। ৪ হাজার ৫০ জন পরবর্তীতে পূর্ণাঙ্গ তথ্য না দেওয়ায় ব্যবস্থা নেওয়া যায়নি। সর্বমোট ৯ হাজার ৩২৯ জনের অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে। অবশিষ্ট ৬৮৯ জনের অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় নথিপত্রের জন্য যোগাযোগ অব্যাহত রয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়, প্রাপ্ত অভিযোগের সবচেয়ে বেশি ৪৩ শতাংশ, অর্থাৎ ৬ হাজার ২৫টি অভিযোগ এসেছে ফেইক আইডি সংক্রান্ত। আইডি হ্যাকের অভিযোগ পাওয়া গেছে ১০ শতাংশ। ব্ল্যাকমেইলের অভিযোগ এসেছে ১৫ শতাংশ। মুঠোফোনে হয়রানির অভিযোগ এসেছে ১২ শতাংশ। আপত্তিকর কন্টেন্ট ছড়ানোর অভিযোগ পাওয়া গেছে ৮ শতাংশ। অন্যান্য অভিযোগ এসেছে ১২ শতাংশ।