বরিশাল পুলিশ অফিসার্স মেসে আয়োজিত সভায় বক্তব্য দিচ্ছেন বিএমপি কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বিপিএম (বার)। ছবি: পুলিশ নিউজ

এ দেশের কোনো মানুষই সংখ্যালঘু নয় বলে মন্তব্য করেছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বিপিএম (বার)। তিনি বলেন, মূলত যারা অপরাধী, দুষ্কৃতকারী, অন্যায়কারী ও দেশবিরোধী, তারাই হলো এ দেশে প্রকৃত সংখ্যালঘু। আর এসব সংখ্যালঘুকে দমনের মাধ্যমে দেশ ও দেশের মানুষকে রক্ষা করতে পুলিশের পাশাপাশি সব শ্রেণি-পেশার মানুষকে, সমাজের প্রত্যেক সদস্যকে যার যার অবস্থান থেকে সচেতন হতে হবে এবং এগিয়ে আসতে হবে। তবেই জাতির পিতার স্বপ্নের অসাম্প্রদায়িক সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলা ১১টার দিকে বরিশাল পুলিশ অফিসার্স মেসে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএমপি কমিশনার এসব কথা বলেন।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)-এর নেতৃত্বে প্রো-অ্যাকটিভ পুলিশিং বাস্তবায়নের মাধ্যমে পুলিশি সেবাকে জনগণের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

বিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ পুলিশ দেশব্যাপী বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিংসহ বিভিন্ন নিবর্তনমূলক টুলস ব্যবহার করে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের পাশাপাশি বিভিন্ন মানবিক কার্যক্রম ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় দেশের সব ধর্ম, বর্ণ ও গোষ্ঠীর বিভিন্ন উৎসবকে শান্তিপূর্ণভাবে উদযাপনের ক্ষেত্রে সর্বস্তরে সেবা প্রদান করে যাচ্ছে পুলিশ।

বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) আগামী ৩০ অক্টোবর বিএমপি কর্তৃক আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সবাইকে আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রতিরোধমূলক পুলিশি ব্যবস্থা হিসেবে অপরাধ দানা বাঁধার আগেই সমূলে উপড়ে ফেলার মাধ্যমে একটি নির্ভেজাল সেবা জনগণের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম।

তাই একটি কার্যকরী কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং বাস্তবায়নে বরিশাল মহানগর পুলিশের আওতাধীন চারটি থানাকে ৯৭টি বিটে ভাগ করে একজন সাব-ইন্সপেক্টরকে বিট ইনচার্জ করে প্রতিটি বিটে একটি অস্থায়ী বিট কার্যালয় স্থাপন করা হয়েছে। বিট ইনচার্জের মোবাইল নম্বরটি অপরিবর্তিত রাখা হয়েছে, যাতে বিট ইনচার্জ বদলি হলেও ভুক্তভোগী খুব সহজেই নতুন বিট ইনচার্জের কাছ থেকে সেবা গ্রহণ করতে পারে।

এ সময় তিনি অপরাধ নিবারণ ও সমাজে শান্তিশৃঙ্খলা প্রতিষ্ঠায় বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা বিষয়ে গত ছয় মাসের একটি পরিসংখ্যান তুলে ধরে বলেন, গত ছয় মাসে বরিশাল মহানগর এলাকার থানাগুলোতে ৮৩৩টি মামলা হয়েছে। এসব মামলার বাইরেও মহানগর পুলিশ ৯৯৯ এর মাধ্যমে ১ হাজার ৩০০টি, বিট পুলিশিংয়ের মাধ্যমে ১ হাজার ৩৬টি এবং থানায় মামলা বা জিডির বাইরে ৩ হাজার ৩২টিসহ মোট ৫ হাজার ১৩৩টি সমস্যা দানা বাঁধার আগেই সমাধান করেছে।

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার্স) প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস) মােহাম্মদ এনামুল হকসহ বিএমপির শীর্ষ কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক নেতা, কমিউনিটি পুলিশিংয়ের নেতা, বিভিন্ন ধর্মীয় ও সামাজিক নেতা, জনপ্রতিনিধি, সিনিয়র সিটিজেনসহ সুশীল সমাজের নেতারা উপস্থিত ছিলেন।