দিনাজপুরে মামলা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে পুলিশ অভিযান চালিয়ে প্রতারক চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে। দিনাজপুরের ফুলবাড়ী থানা-পুলিশ ২৬ এপ্রিল (বুধবার) এ অভিযান পরিচালনা করে।

গ্রেপ্তার আসামিদের নাম মোছা. রেনু বেগম (৪৯), মো. নাহিদ হাসান শুভ (২৭), মো. আব্দুল জলিল (৩৭), মো. আনোয়ারুল মন্ডল (৪০), মো. কামরুজ্জামান (৩৫) ও মো. নবিউল ইসলাম (৪২)।

দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল ও অতিরিক্ত দায়িত্ব ফুলবাড়ী সার্কেল) শেখ মো. জিন্নাহ আল মামুন জানান, দিনাজপুরের ফুলবাড়ী থানার দক্ষিন বাসুদেবপুর গ্রামের হাজিরমোড় এলাকার প্রবীণ বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত বিজিবি (সাবেক বিডিআর) সদস্য মো. জহির উদ্দিনের (৭৯) বাসায় ২৫ এপ্রিল (মঙ্গলবার) রেনু বেগম নামের একজন নারী ফিতরার টাকা নিতে যান। তিনি টাকা নিয়ে বের হওয়ার কিছু পর স্থানীয় কয়েকজন বখাটে নিয়ে আবার ওই বাসায় যান এবং অসুস্থ ওই বীর মুক্তিযোদ্ধা ওই নারীর শ্লীলতাহানি করেছেন বলে অপবাদ দেন। একপর্যায়ে সমঝোতার নামে টাকা দাবি করে ওই দুর্বৃত্তরা। পরে তারা প্রবীণ ওই বীর মুক্তিযোদ্ধার ঘরের বিছানার পাশের ড্রয়ার থেকে টাকা এবং তাঁর ছেলের ঘর থেকে দেড় লাখ টাকা ও ৩৮ হাজার ৬০০ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪০ লাখ ৯১ হাজার ৬০০ টাকা) নিয়ে যায়।

এ ঘটনায় ২৬ এপ্রিল ফুলবাড়ী থানায় মামলা হয়। এর পরপরই কাজে নেমে পড়ে থানা-পুলিশ। থানা এলাকায় দিনভর অভিযান চালিয়ে প্রতারক মোছা. রেনু বেগম এবং তার সহযোগী নাহিদ, আব্দুল জলিল, আনোয়ারুল, কামরুজ্জামান ও নবিউলকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের কাছ থেকে ৩৮ হাজার ৬০০ মার্কিন ডলার এবং নগদ ১ লাখ ১৫ হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়েছে।

দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল ও অতিরিক্ত দায়িত্ব ফুলবাড়ী সার্কেল) শেখ মো. জিন্নাহ আল মামুন জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানিয়েছে, রেনু বেগম প্রতারণা করে প্রবীণ বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত বিডিআর সদস্য জহির উদ্দিনের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনে সহযোগীদের সহযোগিতায় টাকা চুরি করেছে। বিষয়টি কাউকে জানালে ওই প্রবীণের সম্মানহানির হুমকিও দিয়েছে আসামিরা। ঘটনাস্থল ত্যাগ করার সময় বাসার কেয়ারটেকারসহ প্রতিবেশীদের সাথে আসামিদের হাতাহাতির ঘটনা ঘটেছে।