মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

যুব সমাজ, নারী ও অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে ৪ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। খবর বাসসের।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপারসন ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চ্যুয়াল মাধ্যমে সভায় অংশ নেন।

সভা শেষে মাননীয় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, ২০২১ সালের জুলাই থেকে ২০২৬ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড। প্রকল্প ব্যয়ের ১ হাজার ৭২০ কোটি টাকা সরকার অর্থায়ন করবে এবং বাকি ২ হাজার ৫৮০ কোটি টাকা বিশ্বব্যাংকের কাছ থেকে সাহায্য হিসেবে পাওয়া যাবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মান উন্নতির পাশাপাশি যুবসমাজের কর্মদক্ষতা বৃদ্ধি এবং দেশ-বিদেশে মানসম্মত কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে পরিকল্পনা কমিশনের মতামতে তুলে ধরা হয়েছে।

প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে অনাবাসিক ভবন নির্মাণে ১৫ একর জমি অধিগ্রহণ, প্রশিক্ষণ, প্রশিক্ষণ অনুদান, প্রকল্প অনুদান, কনসালট্যান্সি, সেমিনার ও কনফারেন্স, আইসিটি সরঞ্জাম, কম্পিউটার সামগ্রী ক্রয়, অফিস সরঞ্জামাদি, আসবাবপত্রসহ অন্যান্য যন্ত্রপাতি ক্রয়, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ সেক্টরে কোভিড-১৯ মোকাবিলা-সংক্রান্ত সচেতনতা তৈরিতে সহায়তা প্রদান।