ইসরায়েলি সেনাবাহিনী ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে গোলাগুলিতে দক্ষিণ লেবাননে তিনজন নিহত হয়েছেন। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

সাত দিনের যুদ্ধবিরতি শেষে গতকাল শুক্রবার গাজায় ইসরায়েলি হামলার পর লেবানন সীমান্তে ইসরায়েলি বাহিনীর ওপর হামলা চালাল হামাসের সমর্থক গোষ্ঠী হিজবুল্লাহ। ইরান সমর্থিত এ সশস্ত্র সংগঠনটি জানিয়েছে, নিহতদের মধ্যে তাদের একজন যোদ্ধাও রয়েছে।

হিজবুল্লাহ জানিয়েছে, গাজায় ফিলিস্তিনিদের ওপার হামলার প্রতিবাদে ইসরায়েলের বেশ কয়েকটি ঘাঁটি লক্ষ্য করে তারা হামলা চালিয়েছে।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা হিজবুল্লাহর বিরুদ্ধে পাল্টা হামলা চালিয়েছে এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে দুটি রকেটকে প্রতিহত করেছে। হিজবুল্লাহর একটি ‘সন্ত্রাসী ঘাঁটি’ লক্ষ্য করে হামলা করার দাবি করেছে ইসরায়েলি বাহিনী।

নিহতদের মধ্যে দুজন লেবাননের সীমান্ত শহর হাউলায় নিহত হয়েছেন এবং আরেকজন নিহত হয়েছেন জেব্বাইন গ্রামে। লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, হাউলায় নিহত দুজনের পরিচয় পাওয়া গেছে। তাঁরা সম্পর্কে মা ও ছেলে।

হাউলা পৌরসভার প্রধান কর্মকর্তা সাকিব কোটেইচ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, নিহত ছেলের বয়স ৩৫ বছর বলে ধারণা করা হচ্ছে। তিনি হিজবুল্লাহর সদস্য ছিলেন কিনা তা নিশ্চত হওয়া যায়নি। তবে হিজবুল্লাহ বলেছে, হাউলায় তাদের একজন যোদ্ধা নিহত হয়েছেন।

এদিকে সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ শেষ হতে না হতেই গতকাল শুক্রবার থেকে গাজায় নতুন করে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে ১৮৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি করেছে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ ছাড়া আহত হয়েছে অন্তত ৫৮৯জন এবং ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে ২০টিরও বেশি।সূত্র: ইন্ডিপেনডেন্ট অনলাইন।