জেন্ডার সমতা অর্জনের যে চেষ্টা চলমান রয়েছে, তার অগ্রগতি বিবেচনা করলে সেটা পুরোপুরি অর্জন করতে আরও প্রায় ৩০০ বছর সময় লাগবে। জাতিসংঘ গত বুধবার এক প্রতিবেদনে এ মন্তব্য করেছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, জাতিসংঘের অধীন ইউএন উইমেন ওই গবেষণা প্রতিবেদন সংকলন করেছে। এতে বলা হয়, বর্তমান বেশ কয়েকটি সংকটের কারণে জেন্ডার বৈষম্য বেড়েছে। জেন্ডার সমতা অর্জনের চেষ্টায় চলমান অগ্রগতির ধারা অনুযায়ী আইনি সুরক্ষায় বৈসাদৃশ্য দূর করতে এবং বৈষম্যমূলক আইনগুলো বাতিল করতে প্রায় ২৮৬ বছর লেগে যাবে। আর কর্মক্ষেত্রে সমান ক্ষমতা ও নেতৃত্বমূলক স্থান অর্জনে নারীর আরও ১৪০ বছর লাগবে। এ ছাড়া জাতীয় আইনসভা বা পার্লামেন্টে সমান প্রতিনিধিত্ব পেতে অন্তত ৪০ বছর লাগবে।

ইউএন উইমেন এক বিবৃতিতে জানায়, কোভিড-১৯ মহামারি ও তার পরবর্তী প্রভাব, সহিংস যুদ্ধবিগ্রহ, জলবায়ু পরিবর্তন প্রভৃতি বৈশ্বিক সংকট এবং নারীর যৌন ও প্রজননস্বাস্থ্য ও অধিকার প্রভৃতি নিয়ে নেতিবাচক মনোভাবের কারণে এখনো জেন্ডার বৈষম্য প্রকট আকারে রয়ে গেছে।

ইউএন উইমেনের নির্বাহী পরিচালক সিমা বাহুস বলেন, ‘উপার্জন, নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে নানা বৈশ্বিক সংকটের প্রভাবে নারীর জীবন উন্নতির পরিবর্তে আগের অবস্থার দিকে চলে যাচ্ছে। প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুযায়ী এটা অস্বীকার করার উপায় নেই। অবস্থার পরিবর্তনে উদ্যোগী হতে যত দেরি হবে, মাশুলও তত বেশি দিতে হবে।