প্রথমবারের মতো ১৫৪ জন যাত্রী নিয়ে কানাডার টরন্টোর উদ্দেশে যাত্রা করেছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বাণিজ্যিক ফ্লাইট। রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ২৭ জুন (বুধবার) ভোর সাড়ে ৩টায় যাত্রা করে বিজি-৩০৫ ফ্লাইটটি। এর মাধ্যমে উত্তর আমেরিকার সঙ্গে আকাশপথে সরাসরি যুক্ত হলো বাংলাদেশ। খবর নিউজ বাংলার।

প্রাথমিকভাবে এই রুটে সপ্তাহে দুটি করে ফ্লাইট পরিচালনা করবে বিমান। তবে ইউক্রেন যুদ্ধের কারণে নিরাপত্তা বিবেচনায় আপাতত রাশিয়ার আকাশসীমা ব্যবহার করা যাচ্ছে না। এ জন্য ফ্লাইটটি রিফুয়েলিংয়ের জন্য তুরস্কের ইস্তানবুলে এক ঘণ্টার যাত্রাবিরতি করবে। যাত্রাবিরতির সময় যাত্রীরা কেউই উড়োজাহাজ থেকে নামতে পারবেন না। তুরস্ক থেকে কোনো যাত্রীও এই ফ্লাইটে নেওয়া হবে না।

বিজি-৩০৫ ফ্লাইট প্রতি বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৩টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশে যাত্রা করবে। এটি রিফুয়েলিংয়ের জন্য ইস্তানবুলে অবতরণ করবে স্থানীয় সময় সকাল ৯টায়। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তানবুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় বেলা ১টা ৫৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

একইভাবে প্রতি রোববার ভোর ৩টায় বিজি-৩০৫ ফ্লাইটটি ঢাকা থেকে যাত্রা করে রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ইস্তানবুলে নামবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তানবুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় বেলা ১টা ২৫ মিনিটে টরন্টো পৌঁছাবে।

ফিরতি ফ্লাইট বিজি-৩০৬ প্রতি বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় টরন্টো থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে। ফ্লাইটটি কোথাও যাত্রাবিরতি না দিয়ে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় শাহজালাল বিমানবন্দরে অবতরণ করবে। একইভাবে প্রতি রোববার টরন্টো থেকে স্থানীয় সময় রাত ৯টায় উড়াল দিয়ে ফ্লাইটটি ঢাকায় পৌঁছাবে সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায়। রুটটিতে ফ্লাইট পরিচালনার জন্য ব্যবহার করা হচ্ছে বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার মডেলের উড়োজাহাজ।