পুলিশি হেফাজতে আসামিরা। ছবি : বাংলাদেশ পুলিশ

ঢাকা জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি-দক্ষিণ) তৎপরতায় আন্তজেলা অটোরিকশা চোর চক্রের হোতাসহ ১২ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁদের কাছ থেকে ১১টি অটোরিকশা উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়।

তাঁরা হলেন শানু খাঁ (৪১), মো. মোজাফ্ফর আকন্দ ওরফে স্বপন (৩৫), মো. আবু তাহের (৪৫), মো. সুজন হাওলাদার (২৭), আঁখি আক্তার (২৩), মো. রাশেদ (৪০), মাসুদ হাওলাদার (৪৮), মো. সাইফুল ইসলাম ওরফে জয় রাজবংশী (২৭), মো. আকাশ মৃধা (২৫), মো. কাদির মৃধা (৪৫), মো. তপন (২৭) ও মো. আসলাম হোসেন (৪৮)। তাঁদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার) জানান, যাত্রীবেশে অভিনব কৌশলে চালককে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে অটোরিকশা চুরি করত চক্রটি।

জিজ্ঞাসাবাদে আসামিরা জানান, সাত-আট বছর ধরে কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে ব্যাটারিচালিত অটোরিকশা চুরি করে ৪০-৫০ হাজার টাকায় বিক্রি করতেন। পরে অটোরিকশার রং পরিবর্তন করে ৬০-৭০ হাজার টাকায় বিক্রি করা হতো।

চুরির কৌশল সম্পর্কে আসামিরা জানান, যাত্রীবেশে কৌশলে চালকদের চেতনানাশক দ্রব্য খাওয়াতেন। অজ্ঞান হলে চালককে নির্জন স্থানে ফেলে অটোরিকশা নিয়ে পালিয়ে যেতেন। কখনো কখনো চালকদের জিনিসপত্র আনতে পাঠিয়ে অটোরিকশা নিয়ে পালিয়ে যেতেন। আস্থা অর্জনের জন্য নারী সদস্যদেরও সঙ্গে রাখতেন।

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার)।