হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চলতি বছরের প্রথম হজ ফ্লাইট ছেড়ে যাওয়ার আগে সবার কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। ছবি: সংগৃহীত

চলতি বছরের প্রথম হজ ফ্লাইট ৪১৫ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে। রোববার (২১ মে) রাত ৩টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। ফ্লাইটটি স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে জেদ্দায় পৌঁছাবে।

এ ছাড়া বিমানের আরও ৪ ফ্লাইট আজ দিনের অন্যান্য সময় হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, হজ ফ্লাইট ছেড়ে যাওয়ার সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ও বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত থেকে হজযাত্রীদের বিদায় জানান।

সে সময় বিমান প্রতিমন্ত্রী হজযাত্রীদের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সুখ, শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি অব্যাহত থাকার জন্য দোয়া কামনা করেন। গত শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রম উদ্বোধন করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ২২১ হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে ৬১ হাজার ১১১ হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকিদের পরিবহন করবে সাউদিয়া এয়ারলাইনস ও ফ্লাই নাস।

বিমান প্রি-হজে ২১ মে থেকে ২২ জুন পর্যন্ত ১৬২টি ও পোস্ট-হজে ২ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত ১৬৮টি করে মোট ৩৩০ হজ ফ্লাইট পরিচালনা করবে।

বিমান গত বছরের মতো এবারও ঢাকা থেকে জেদ্দা ও মদিনায় ফ্লাইট পরিচালনার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকেও জেদ্দা ও মদিনায় ফ্লাইট পরিচালনা করবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। সূত্র: দ্য ডেইলি স্টার