ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক। ছবি: সংগৃহীত

ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশমুখগুলোতে আজ শনিবার (২৯ জুলাই) অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। পাল্টা একই কর্মসূচি ঘোষণা করেছে যুবলীগ। খবর দ্য ডেইলি স্টারের।

তবে কোনো দলকেই কর্মসূচি পালনের অনুমতি না দেওয়ার কথা জানিয়েছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক (বিপিএম-বার, পিপিএম)। গতকাল শুক্রবার রাতে ডিএমপি কমিশনার গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে এই সিদ্ধান্তের কথা জানান।

বিবৃতিতে বলা হয়, শনিবার বিএনপি ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন ঢাকার সকল প্রবেশমুখে বেলা ১১টা হতে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে। কিন্তু রাজনৈতিক দলগুলো এই কর্মসূচি পালনের জন্য ডিএমপির অনুমতি নেয়নি।

অবস্থান কর্মসূচির অনুমতি না দেওয়ার ব্যাপারে ডিএমপি কমিশনার বলেন, ‘আইনশৃঙ্খলার অবনতির গোয়েন্দা প্রতিবেদন ও জনদুর্ভোগের বিষয় বিবেচনায় সকল রাজনৈতিক দলের ২৯ জুলাইয়ের অবস্থান কমসূচি পালনে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হলো না।’

এর আগে শুক্রবার সন্ধ্যায় ডিএমপি কমিশনার বলেছিলেন, ‘আগামীকাল (শনিবার) কোনো কর্মসূচির বিষয়ে বিএনপি আমাদের জানায়নি বা অনুমতি নেয়নি।’

গতকাল বিকেলে নয়াপল্টনে বিএনপি মহাসমাবেশ করে আজ শনিবার রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি ঘোষণা করে। বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করার কথা জানিয়েছে বিএনপি।

এর পরই পাল্টা কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। তারাও রাজধানীর প্রবেশমুখগুলোতে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শান্তি সমাবেশের কর্মসূচি ঘোষণা করে।