গ্রেপ্তার চার ডাকাত। ছবি : বাংলাদেশ পুলিশ

রাজধানীর শাহআলী থানা এলাকায় অভিযান চালিয়ে আন্তজেলা ডাকাত দলের সর্দার আসলামুল হক আসলাম ওরফে মাস্টার আসলামসহ (৩৫) চার ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাঁদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, ডাকাতি করা তিনটি প্রাইভেট কার, ডাকাতিতে ব্যবহৃত একটি মাইক্রোবাস, তিনটি ছুরি, দুটি গামছা ও দুটি লাঠি জব্দ করা হয়।

শনিবার (১১ জুন) দিবাগত রাতে শাহআলী থানাধীন বেড়িবাঁধ এলাকা থেকে আসামিদের গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) তেজগাঁও বিভাগের তেজগাঁও জোনাল টিম।

উদ্ধার করা গাড়ি। ছবি : বাংলাদেশ পুলিশ

অন্য আসামিরা হলেন মো. রফিক (৩৫), মকবুল হোসেন বাবু (২৫) ও হাসান হাওলাদার (৩৬)।

পুলিশ জানায়, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়। এ সময় আরো ৭/৮ জন ডাকাত একটি মাইক্রোবাস নিয়ে পালিয়ে যাওয়ায় গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

প্রাথমিক জিজ্ঞেসাবাদে আসামিরা জানান, ঘটনাস্থলে চালবাহী ট্রাক ডাকাতি করতে তাঁরা অবস্থান নিয়েছিলেন।

পুলিশ জানায়, আসলামের নেতৃত্বে ডাকাতরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে চাপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, টাঙ্গাইল, জামালপুর, ময়মনসিংহ, মির্জাপুর, মানিকগঞ্জ, ধামরাই, সাভার, আশুলিয়া, নরসিংদী, নারায়ণগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর ও যশোর এলাকায় ডাকাতি করেছেন। ডাকাতি করা গাড়ি দিয়ে মালবাহী ট্রাকের ধান, চাল, গরু ও মাছের খাবার ডাকাতি করাই তাঁদের প্রধান কাজ।

ডাকাতিতে ব্যবহৃত সরঞ্জাম। ছবি : বাংলাদেশ পুলিশ

আসামিদের বিরুদ্ধে শাহআলী থানায় দুটি মামলা করা হয়েছে। তাঁদের ১০ দিনের রিমান্ডে নিতে আদালতে আবেদন করা হয়েছে বলে জানায় পুলিশ।