ডিবির অভিযানে গ্রেপ্তারকৃত ডাকাত দলের নয় সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা গুলশান বিভাগের একাধিক দল বিশেষ অভিযান চালিয়ে গোয়েন্দা (ডিবি) পুলিশ পরিচয়ে ডাকাতির প্রস্তুতিকালে পুলিশি সরঞ্জাম, ইয়াবা, দুটি গাড়িসহ ডাকাত দলের ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে। রাজধানীর মতিঝিল ও মোহাম্মদপুর এলাকা থেকে ২৬ অক্টোবর (মঙ্গলবার) তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো মো. আব্দুল্লাহ আল মামুন, মো. ইমদাদুল শরীফ, মো. খোকন, মো. মাসুদুর রহামন তুহিন, মো. মামুন শিকদার, মো. কমল হোসেন, মো. ওয়াহিদুল ইসলাম, ফারুক বেপারী ও মো. মতিউর রহমান।

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে একটি ওয়াকিটকি, একটি ডামি পিস্তল, এক জোড়া হাতকড়া, একটি নেভি ব্লু রঙের ট্রাভেল ব্যাগ, দুটি ডিবি জ্যাকেট, চারটি নতুন গামছা, একটি ব্যক্তিগত গাড়ি, একটি মাইক্রোবাস ও ৫ হাজার ইয়াবা বড়ি জব্দ করা হয়েছে।

ডাকাত দলের কাছ থেকে জব্দকৃত ডাকাতির কাজে ব্যবহৃত উপকরণ ও মাদক। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভুয়া বেশ ধারণ করে ডাকাত দলের সদস্যরা মতিঝিল এলাকায় অপরাধ সংঘটনের উদ্দেশ্যে সমবেত হয়েছে মর্মে গোপন সূত্রে খবর পায় গোয়েন্দা (ডিবি) পুলিশ। এর ভিত্তিতে ডিবি পুলিশের একাধিক দল বলাকা চত্বর, ইউনুস সেন্টারের আশপাশের একাধিক ব্যাংকের কাছাকাছি অবস্থান নেয়। ডাকাত দলের সদস্যরা মাইক্রোবাস ও ব্যক্তিগত গাড়িতে অপরাধ সংঘটনের চেষ্টার সময় উপস্থিত জনতার সহায়তায় ডিবি পুলিশ তাদের হাতেনাতে গ্রেপ্তার করে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বলেছে, তারা ব্যাংকের কাছে দাঁড়িয়ে ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনকারী ব্যক্তিদের লক্ষ্যবস্তু বানাত। এরপর ওই ব্যক্তিকে অনুসরণ করে সুবিধাজনক জায়গায় পৌঁছার পর তাদের সাথে থাকা ডিবির জ্যাকেট পরে তাঁর গতিরোধ করত দুর্বৃত্তরা। এ সময় ওয়াকিটকি দেখিয়ে নিজেদের ডিবি পুলিশের পরিচয় দিয়ে কোনো একটা অপরাধ করার অজুহাত দেখিয়ে নগদ টাকা বহন করা ব্যক্তিকে হাতকড়া পরিয়ে নিজেদের গাড়িতে তুলে নিত। এরপর কিছুদূর অগ্রসর হওয়ার পর তাদের কাছে থাকা টাকাপয়সা, মুঠোফোন ও মূল্যবান সামগ্রী ভয় দেখিয়ে জোরপূর্বক কেড়ে নিত।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মতিঝিল থানায় ডাকাতি ও মাদকের দুটি পৃথক মামলা হয়েছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।