নৌ পুলিশের অভিযানে জব্দকৃত অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরায় বিভিন্ন অভিযান চালিয়ে আড়াই হাজারের বেশি লোককে গেপ্তার করেছে নৌ পুলিশ। এ সময় জব্দ করা হয়েছে মোট ৯৫ কোটি ৭০ লাখের বেশি মিটার দৈর্ঘ্যের বিভিন্ন অবৈধ জাল। এ ছাড়া এসব অভিযানে প্রায় ৩৪ হাজার কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ পুলিশের ডিআইজি নৌ পুলিশের কার্যালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রেনিং, লিগ্যাল অ্যান্ড মিডিয়া) স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, নদীমাতৃক বাংলাদেশের মৎস্য সম্পদকে রক্ষা করার প্রয়াসে নৌ পুলিশ প্রতিবছর সরকারঘোষিত নিষিদ্ধ সময়ে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ পরিচালনা করে থাকে। এরই ধারাবাহিকতায় নৌ পুলিশ ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অভিযান পরিচালনা করে ৯৫ কোটি ৭০ লাখ ৬২ হাজার ৪৫৭ মিটার নিষিদ্ধঘোষিত বিভিন্ন প্রকার (কারেন্ট, সিনথেটিক, চরঘেরা, চায়না দোয়ার, বেহুন্দী, মশারি, সুতার) জাল জব্দ করেছে। এ সময় উদ্ধার করা হয়েছে ৩৩ হাজার ৭০১ কেজি মা ইলিশ। এ ছাড়া নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ২ হাজার ৮৭৪ জনকে গ্রেপ্তার করে মৎস্য ও অন্যান্য আইনে ৩০৫টি পৃথক মামলা করা হয়েছে। অভিযানে ২ হাজার ৪৭৩টি নৌকা আটক করা হয়েছে।

নৌ পুলিশের অভিযানে উদ্ধারকৃত ইলিশ মাছ দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্ধারকৃত ইলিশ মাছ স্থানীয় এতিমখানা এবং গরিব-দুঃখীদের মধ্যে বিতরণ করা হয়েছে। জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। নৌকা নৌ পুলিশের হেফাজতে রাখা হয়েছে।