ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লোগো। ছবি: সংগৃহীত

ঢাকা মহানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, আর্থিক সংস্থা ও বিভিন্ন কোম্পানি শিক্ষাসফর, বনভোজন, ধর্মীয় অনুষ্ঠান বা এ জাতীয় অন্যান্য অনুষ্ঠানে যাতায়াতের জন্য অস্থায়ী রুট পারমিট পেতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগে আবেদন করে থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায়, দাখিল করা আবেদনে প্রয়োজনীয় কাগজপত্র যুক্ত করা হয় না। ফলে আবেদনকারীকে যথাযথ সেবা ও অস্থায়ী রুট পারমিট দেওয়া সম্ভব হয় না।

ডিএমপি জানায়, গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে যথাযথভাবে আবেদন করতে বলা হয়।

আদেশে যেসব বিষয় উল্লেখ করা হয় :

১. আবেদনপত্র অবশ্যই পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্স, ৩৬ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী, ঢাকা-১০০০ বরাবর পাঠাতে হবে।

২.আবেদনে উল্লিখিত গাড়ির রেজিস্ট্রেশন সনদপত্র ও ফিটনেস সনদপত্রের ফটোকপি অবশ্যই সংযুক্ত করতে হবে।

৩. অস্থায়ী রুট পারমিটের আবেদনপত্র ভ্রমণের তিন দিন আগে বর্ণিত ঠিকানায় জমা দিতে হবে।

৪. আবেদনপত্র অবশ্যই সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানের নির্দিষ্ট প্যাডে করতে হবে।

৫. আবেদনকারীর পূর্ণ নাম, ঠিকানা ও আবেদনকারী/প্রতিনিধির মোবাইল নম্বর আবেদনপত্রে অবশ্যই উল্লেখ থাকতে হবে।

৬. অস্থায়ী রুট পারমিট শুধুমাত্র আবেদনে উল্লিখিত সময়ের জন্য প্রযোজ্য হবে।

৭. ডিএমপি ট্রাফিক বিভাগের দেওয়া অনুমোদনপত্র ভ্রমণের সময় গাড়িচালকের কাছে সংরক্ষণ করতে হবে এবং প্রয়োজনে সড়কে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেখাতে হবে।

৮. কর্তৃপক্ষ অস্থায়ী রুট পারমিট যে কোনো সময় বাতিলের অধিকার রাখে।

৯. অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।