পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে নকআউট পর্ব শেষ ষোলো নিশ্চিত করেছে আর্জেন্টিনা। এদিকে হেরেও শেষ ষোলোতে উঠেছে পোল্যান্ড।

কাতার ফুটবল বিশ্বকাপে বাংলাদেশ সময় ৩০ নভেম্বর (বুধবার) দিবাগত রাত ১টায় অনুষ্ঠিত হয় গ্রুপ সির আর্জেন্টিনা ও পোল্যান্ডের ম্যাচটি। একই সময়ে একই গ্রুপের অপর দুই দল সৌদি আরব ও মেক্সিকোও মুখোমুখি হয়।

সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনা প্রথম ম্যাচে হেরে যাওয়ায় এই গ্রুপের হিসাবটা জটিল হয়ে উঠেছিল। শেষ পর্যন্ত ৩০ নভেম্বরের ম্যাচের আগে এক জয় ও এক ড্র নিয়ে পোল্যান্ড ৪ পয়েন্ট নিয়ে ছিল গ্রুপের শীর্ষে। এক ম্যাচ করে জয় নিয়ে সৌদি আরব ও আর্জেন্টিনার পয়েন্ট ছিল ৩। আর মেক্সিকো এক পরাজয় ও এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে ছিল গ্রুপের তলানিতে।

এই অবস্থায় গতকাল একই সময়ে মুখোমুখি হয় আর্জেন্টিনা-পোল্যান্ড এবং সৌদি আরব-মেক্সিকো। আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের শুরুতেই পেনাল্টি পেয়ে যায় লিওনেল মেসির দল। তবে মেসি সে প্যানাল্টি মিস করেন। অবশ্য ম্যাচের শুরু থেকেই আর্জেন্টিনাকে আক্রমণাত্মক ফুটবল খেলতে দেখা গেছে। মুহুর্মুহু প্রতিপক্ষের প্রতিরক্ষা ব্যূহ ভাঙার চেষ্টা করতে দেখা গেছে মেসির দলকে। তবে প্রথমার্ধটা শেষ হয় গোলশূন্য অবস্থায়ই।

ম্যাচের দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার পোল্যান্ডের প্রতিরক্ষা ছিন্নভিন্ন করে তাদের জালে বল পাঠিয়ে দেন। ম্যাচের ৬৭ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন জুলিয়ান আলভারেজ। শেষ পর্যন্ত এই ব্যবধানেই জয়-পরাজয় নিশ্চিত হয়।
এদিকে সৌদি আরব-মেক্সিকো ম্যাচে মেক্সিকো দ্বিতীয়ার্ধে ২-০ গোলে এগিয়েছিল। তখন কিছুটা হলেও চিন্তার ভাঁজ পড়েছিল পোল্যান্ড শিবিরের কপালে। তবে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট পরই সে চিন্তা কেটে যায়। ততক্ষণে সৌদি আরব একটি গোল করেছে। সব মিলিয়ে ম্যাচটি মেক্সিকো জেতে ২-১ গোলে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচ শেষে হিসাবটা দাঁড়ায় আর্জেন্টিনা ৬ পয়েন্ট, পোল্যান্ড ও মেক্সিকো ৪ পয়েন্ট এবং সৌদি আরব ৩ পয়েন্ট। পোল্যান্ড ও মেক্সিকোর মধ্যে গোল ব্যবধানের হিসাবে শেষ পর্যন্ত পোল্যান্ডের নকআউট পর্ব নিশ্চিত হয়েছে। অবশ্য গোল ব্যবধান সমান হলেও পোল্যান্ডই শেষ ষোলোতে যেত। সে ক্ষেত্রে কোন দল কতটা ভালোভাবে ও কম ফাউল করে গ্রুপ পর্বের ম্যাচগুলো খেলেছে, সেটা বিবেচনায় নেওয়া হতো।