অলরাউন্ডার সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

টেস্ট ক্যারিয়ারে আরও একটি মাইলফলক স্পর্শ করলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্টে দ্রুত ৪ হাজার রান ও ২০০ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন তিনি। খবর বাসসের।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের পথে ব্যক্তিগত ৩৪ রান তুলে বড় ফরম্যাটে ৪ হাজার রান পূর্ণ করেন সাকিব। অবশ্য আগে থেকেই টেস্টে ২ শতাধিক উইকেট ঝুলিতে ছিল তাঁর।

প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেছিলেন সাকিব। তাঁর ওপর নির্ভর করছিল বাংলাদেশের ফলোঅন এড়ানো। কিন্তু তাঁর আউটের পর ৮৭ রানে গুটিয়ে ফলোঅনে পড়ে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৪ উইকেটে ৩০০ রান করেছিল পাকিস্তান।

টেস্ট ক্যারিয়ারের ৫৯তম ম্যাচে এসে এই মাইলফলক স্পর্শ করেন সাকিব। ৫৬তম ওভারে অফ স্পিনার সাজিদ খানকে বাউন্ডারি মেরে ৪ হাজার রানে প্রবেশ করেন তিনি। সেখানে সাকিবের সঙ্গী গ্যারি সোবার্স, ইয়ান বোথাম, কপিল দেব, জক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টরি।

পারিবারিক কারণে নিউজিল্যান্ড সফরে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলছেন না সাকিব। বৃহস্পতিবার ভোরে নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল।