বৃদ্ধ মিঠু শেখ ভোট দেওয়ার পর তাঁকে কোলে করে নামিয়ে আনেন পুলিশ সদস্য শফিকুল ইসলাম। ছবি: বাংলাদেশ পুলিশ

৭৫ বছর বয়সী মিঠু শেখ গিয়েছিলেন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট দিতে। কিন্তু অশীতিপর এই বৃদ্ধ একা চলাচলে অনেকটাই অপারগ। পরিস্থিতি বুঝে তাঁর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন পুলিশের এক সদস্য। বৃদ্ধকে কোলে নিয়ে দোতলার বুথ পর্যইন্ত পৌঁছে দেন তিনি। এরপর ভোট দেওয়া শেষে আবার নিচে নামিয়ে এনে গাড়িতে বসান।

জামালপুরের মেলান্দহ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) স্থগিত হওয়া কেন্দ্রে ভোটগ্রহনকালে মানব সেবার অনন্য এই দৃষ্টান্ত স্থাপন করেন মেলান্দহ থানার পুলিশ কনস্টেবল শফিকুল ইসলাম। মিঠু শেখ গিয়েছিলেন মেলান্দহ উপজেলার ২১ নম্বর বুরুঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ঘটনাটি ঘটেছে।

পারিবারিক ও স্থানীয় সূত্র বলেছে, কয়েক বছর ধরে দুরারোগ্য ব্যাধিতে ভুগছেন ৭৫ বছরের মিঠু শেখ। তিনি নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভ্যানে করে ভোটকেন্দ্রে এসেছিলেন। কিন্তু ভ্যান থেকে নেমে বুথ পর্য ন্ত যাওয়ার মতো শারীরিক সক্ষমতা তাঁর নেই। এ সময় তাঁকে সহযোগিতা করতে এগিয়ে আসেন পুলিশ কনস্টেবল শফিকুল ইসলাম। মিঠু শেখকে তিনি কোলে করে সিড়ি বেয়ে দোতলার বুথ পর্যন্ত পৌঁছে দেন। আবার ভোট দেওয়া শেষে তাঁকে আবার গাড়িতে এনে বসিয়ে দেন।

মিঠু শেখ বলেন, ‘আমি বেশ কয়েক বছর যাবৎ দুরারোগ্য ব্যধিতে ভুগছি। হাঁটতে পারি না। তাই গাড়ি থেকে নেমে বুথে যেতে পারছিলাম না। অনেকটা সময় বসেছিলাম। কেউ সাহায্যে এগিয়ে আসেনি। পরে এই পুলিশ বাবা (কনস্টেবল শফিকুল ইসলাম) আমাকে ভোট দিতে সহযোগিতা করায় আমি ভোট দিতে পেরেছি।’

কনস্টেবল শফিকুল ইসলাম বলেন, ওই বৃদ্ধ ভ্যানে বসে ভোটকেন্দ্রের দরজার দিকে তাকিয়ে ছিলেন। তখন বৃদ্ধ ভোটারের কাছে গিয়ে কথা বলি। সমস্যা বুঝতে পেরে তাঁকে কোলে নিয়ে ভোট দেওয়ার ব্যবস্থা করি।

এর আগে গত ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে জামালপুরের সরিষাবাড়র পাখাডুবি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসেন অসুস্থ একজন। তাঁকে কোলে তুলে নিয়ে ভোট দিতে সহযোগিতা করে সংবাদ শিরোনাম হয়েছিলেন পুলিশ সদস্য মিনাল।

আরও পড়ুন
জামালপুরে পুলিশ সদস্যের অনন্য দৃষ্টান্ত