বক্তব্য দিচ্ছেন জাপানের অর্থ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি। ছবি : বাসস

বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

রোববার (২৩ জুলাই) নগরীর একটি হোটেলে “বাংলাদেশের শিল্পের উন্নতিকল্পে আগামী ৫০ বছরে বাংলাদেশ-জাপান অর্থনৈতিক সম্পর্ক” শীর্ষক দিনব্যাপী সম্মেলনে এসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। খবর বাসসের।

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক জোন লিমিটেড (বিএসইজেড লিমিটেড) বাংলাদেশ-জাপান যৌথ উদ্যোগ কোম্পানি বাংলাদেশ আইআরআইএস কো. লিমিটেডের সঙ্গে শিশুশিক্ষা উন্নয়নে শিক্ষা উন্নয়নে ফেজ-২ বিএসইজেড-এর ভেতরে শিশুদের জন্য জমি ক্রয় এবং জমি ব্যবহারের অধিকার বিষয়ে প্রথম এমওইউ স্বাক্ষর করে।

গত বছরের ডিসেম্বরে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি উদ্যোক্তাদের জন্য একটি পৃথক অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করা হয়। বিএসইজেড এলাকার কাছাকাছি বসবাসরত স্কুলগামী শিশুদের শিক্ষার সুযোগ দিতে বিএসইজেড লিমিটেড ব্র্যাক কুমন লিমিটেডের সঙ্গে দ্বিতীয় সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

পারস্পরিক সহযোগিতা উন্নয়ন ও বাণিজ্য তথ্য বিনিময়ে সহযোগিতার লক্ষ্যে এবং কর্মকর্তাদের ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) সঙ্গে তৃতীয় সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মাননীয় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।