মালেতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-২ (রোটেশন-৩)-এর ১৪০ জন সদস্য জাতিসংঘ শান্তি পদক পেয়েছেন।

গত ২৭ সেপ্টেম্বর মালির রাজধানী বামাকো থেকে প্রায় ১২০০ কিলোমিটার দূরে তিম্বুক্ত রিজিয়নের গুন্দাম সার্কেলে শান্তিরক্ষা পদক প্রদান করা হয়।

মালির শান্তি প্রতিষ্ঠায় মিনুসমা ম্যান্ডেট বাস্তবায়নের লক্ষ্যে জাতিসংঘের শান্তিরক্ষার কার্যক্রমে পেশাদারত্ব ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ এ পদক দেওয়া হয়।

পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিনুসমা পুলিশ কম্পোন্যান্টের কন্ট্রোলার জেনারেল মামৌনা ওদ্রাগো। তিনি ব্যানএফপিইউর সদস্যদের জাতিসংঘ শান্তিরক্ষা পদক পরিয়ে দেন। এফপিইউ কো-অর্ডিনেটর হাম্মানজাবু স্যামুয়েল, আঞ্চলিক কমান্ডার সানাও দিওফসহ বিভিন্ন দেশের সামরিক অফিসার, স্থানীয় মেয়র, মালির নিরাপত্তা বাহিনীর পদস্থ কর্মকর্তাসহ গুন্দামের স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিম্বুক্ত রিজিওনের গুন্দাম সার্কেলে বাংলাদেশ পুলিশের সদস্য পেশাদারত্বের সঙ্গে তাঁদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে স্থানীয় জনগণের ভূয়সী প্রশংসা লাভ করেছেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে ব্যানএফপিইউ-২ স্থানীয় জনগণের ভালোবাসা ও আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে উল্লেখ করে ব্যানএফপিইউ-২এর মেডিকেল ক্যাম্প আয়োজন, বিনা মূল্যে ওষুধ ও চিকিৎসাসামগ্রী বিতরণসহ বিভিন্ন মানবিক সহায়তা কার্যক্রমে অংশগ্রহণের প্রশংসা করেন।

তিনি মিশন ম্যান্ডেট বাস্তবায়নের পাশাপাশি ব্যানএফপিইউ-২, মিনুসমা, মালির মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানান।

কমান্ডার (পুলিশ সুপার), ব্যানএফপিইউ-২ (রোটেশন-৩), মিনুসমা, গুন্দাম, মালি জনাব মুহম্মদ আবদুল ওয়াহাব সবার সহযোগিতার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রধান অতিথি পদক প্রদান শেষে ব্যানএফপিইউ-২ কম্পাউন্ডে একটি বৃক্ষ রোপণ করেন।