বক্তব্য দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

ইউএন আন্ডার সেক্রেটারি জেনারেল ফর পিস অপারেশনস জিন-পিয়েরে ল্যাক্রোইক্স এবং ইউএন আন্ডার সেক্রেটারি জেনারেল ফর ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, পলিসি অ্যান্ড কমপ্লায়েন্স ক্যাথরিন পোলার্ডের সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন এবং ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম।

বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। ছবি : বাংলাদেশ পুলিশ

গত রোববার (২৫ জুন) রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ নৈশভোজ আয়োজিত হয়। এর আগে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঘানায় অনুষ্ঠেয় জাতিসংঘ শান্তিরক্ষাবিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলন সামনে রেখে আয়োজিত এই প্রস্তুতি সম্মেলনে অংশগ্রহণকারী ৪০টির বেশি দেশের প্রতিনিধিসহ ২০০ জনের বেশি অতিথি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ঢাকাস্থ আবাসিক রাষ্ট্রদূতগণ, হাইকমিশনার ও কূটনীতিকগণ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশ, সশস্ত্র বাহিনী বিভাগ এবং অন্যান্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি, ঐতিহ্য ও ইতিহাস এবং নারীর ক্ষমতায়ন তুলে ধরে নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির একটি দল। ছবি : বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি, ঐতিহ্য ও ইতিহাস এবং নারীর ক্ষমতায়ন তুলে ধরে কবিতা, গান ও নৃত্যের মনোরম উপস্থাপনা অতিথিদের মুগ্ধ করে। মনোমুগ্ধকর পরিবেশনার মাধ্যমে শিল্পীরা বাংলাদেশ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানে বাংলা গানের সঙ্গে নৃত্য পরিবেশন একটি ভিন্নমাত্রা যোগ করে। অতিথিরা বাংলা সংস্কৃতির এক অনন্য উপস্থাপনা উপভোগ করেন।

নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আয়োজকেরা অতিথিদের ধন্যবাদ জানান এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

উল্লেখ্য, ঢাকায় কানাডা ও উরুগুয়ের সঙ্গে যৌথভাবে ‘শান্তিরক্ষায় নারী’ শীর্ষক জাতিসংঘ শান্তিরক্ষাবিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতি সম্মেলন আয়োজন করছে বাংলাদেশ।