‘জয় বাংলা বলে আগে বাড়ো’প্রতিপাদ্যে ৭ জুন (শুক্রবার) ভোর ৫টায় রাজধানীর হাতিরঝিলে ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’ শিরোনামে হাফ ম্যারাথন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ম্যারাথন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে জনসাধারণের সুবিধার জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক-তেজগাঁও বিভাগ।

ম্যারাথন উপলক্ষে ট্রাফিক ব্যবস্থাপনার মধ্যে রাত ৩টা থেকে হাতিরঝিলে নিরাপত্তার স্বার্থে গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে। হাতিরঝিলকেন্দ্রিক মোট ৯টি গুরুত্বপূর্ণ জায়গায় রোড ব্লকার দিয়ে ডাইভারশন দেওয়া হবে। এ ছাড়া ৩২টি পয়েন্টে ফোর্স মোতায়েন করে অলিগলি থেকে গাড়ি বের হওয়া নিয়ন্ত্রণ করা হবে।

ম্যারাথন উপলক্ষে নির্দেশনা
* মহানগর প্রজেক্ট, মালিবাগ, রামপুরা কিংবা বাড্ডা থেকে গুলশান, বনানী, উত্তরায় যাওয়ার জন্য গুলশান-বাড্ডা লিংক রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো।
* রামপুরা, মালিবাগ কিংবা মহানগর প্রজেক্ট থেকে ফার্মগেট, রমনা কিংবা শাহবাগে যাওয়ার ক্ষেত্রে রামপুরা রোড হয়ে ওয়্যারলেস গেট লেফট টার্ন করে মগবাজার মোড় ব্যবহার করে গন্তব্যে যাওয়ার পরামর্শ দেওয়া হলো।
* রমনা, শাহবাগ থেকে গুলশান, বনানী যাওয়ার জন্য মগবাজার ফ্লাইওভার হয়ে মহাখালী দিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হলো। এ ছাড়া এসব এলাকা থেকে রামপুরা, মালিবাগ বা হাতিরঝিলে বসবাসরত বিভিন্ন প্রজেক্টে যাওয়ার জন্য মগবাজার মোড়, ওয়্যারলেস গেট হয়ে রামপুরা রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো।
* গুলশান, বনানী, উত্তরা থেকে রামপুরা, বাড্ডা, আফতাবনগর কিংবা মালিবাগে যাওয়ার ক্ষেত্রে হাতিরঝিল ব্যবহার না করে গুলশান-বাড্ডা লিংক রোড ব্যবহার করে বাড্ডা-রামপুরা রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো।

৭ জুন ম্যারাথন চলাকালীন রানারদের সুবিধার্থে হাতিরঝিলে গাড়ি চলাচল বন্ধ থাকবে। এ জন্য ডিএমপির ট্রাফিক তেজগাঁও বিভাগের পরিকল্পনায় নিম্নোক্ত ট্রাফিক নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

মিরপুর, ক্যান্টনমেন্ট বা উত্তরা থেকে আসার রাস্তা এবং পার্কিং
কাকলী ক্রসিং লেফট টার্ন-গুলশান–২-গুলশান–১; ড্রপিং পয়েন্ট বিএসএসএফ কনভেনশন হল; পার্কিং- বিএসএসএফ কনভেনশন হল থেকে গুলশান-১ পর্যন্ত রাস্তার দুই সাইডে এক লেন পার্কিং।

রমনা, ধানমন্ডি, মোহাম্মদপুর থেকে আসার রাস্তা এবং পার্কিং
মগবাজার ফ্লাইওভার-লাভ রোড-তিব্বত-মহাখালী ইউটার্ন-ফনিক্স লেফট টার্ন-তেজগাঁও লিংক রোড-আড়ং; ড্রপিং পয়েন্ট জিএমজি মোড়: পার্কিং- জিএমজি মোড় থেকে হাতিরঝিল সংযোগ সড়ক (প্রয়োজনে জিএমজি মোড় থেকে শান্তা টাওয়ার পর্যন্ত এক লেন)-রাজউকের নগর ব্যবস্থাপনা ভবনের ডিজিটাল পার্কিংয়ে।

মালিবাগ, রামপুরা, গুলশান-বাড্ডা লিংক রোড থেকে আসার রাস্তা এবং পার্কিং
মালিবাগ-রামপুরা-গুলশান বাড্ডা লিংক রোড-গুলশান-১ লেফট টার্ন-পুলিশ প্লাজা; ড্রপিং পয়েন্ট বিএসএসএফ কনভেনশন হল, পার্কিং- বিএসএসএফ কনভেনশন হল থেকে গুলশান-১ পর্যন্ত রাস্তার দুই সাইডে এক লেন পার্কিং।

মোটরসাইকেল আরোহীদের জন্য পার্কিং ব্যবস্থা
নিকেতন ৩নং গেট এবং তার বিপরীত পাশের রাস্তা ও পুলিশ প্লাজার পেছনের রাস্তা থেকে বাড্ডা লিংক রোড রাস্তা।
বাংলাদেশ পুলিশের ব্যবস্থাপনায় এবারই প্রথম ৩ হাজার ৫০০ দৌড়বিদের অংশগ্রহণে শুক্রবার শুরু হচ্ছে জয় বাংলা ম্যারাথন। বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে হাফ ম্যারাথন উপলক্ষে ইতিমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ আইনশৃঙ্খলা-সংক্রান্ত প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। বিশেষ অতিথি থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মাননীয় মেয়র মো. আতিকুল ইসলাম।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি থাকবেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশ ক্রীড়া পরিষদের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম এবং পিবিআইয়ের অতিরিক্ত আইজিপি ও বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সভাপতি বনজ কুমার মজুমদার বিপিএম (বার) পিপিএম।